বাংলাদেশ কতটা ভালো খেলে তা আমাদের জানা : ডি কক

SHARE

চলতি বিশ্বকাপ আসরের অন্যতম দাবিদার হিসেবে যেখানে দক্ষিণ আফ্রিকাকে বিবেচনা করা হচ্ছিলো সেখানে প্রথম ম্যাচে ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানের হারে কিছুটা হোঁচট খেয়েছে দক্ষিণ আফ্রিকা। ইংল্যান্ডের বিপক্ষে তার পরিকল্পনা ও ম্যাচ নিয়ে প্রত্যাশা পূরণ হয়নি। ইংল্যান্ডের কাছে হারের পর নিশ্চিতভাবেই ফিরে আসতে চাইছে তারা। এই পরিস্থিতিতে জেদের দ্বিতীয় ম্যাচে ২ জুন রবিবার প্রতিপক্ষে প্রতিপক্ষ বাংলাদেশ।

বাংলাদেশ ম্যাচকে সামনে রেখেই প্রস্তুত হচ্ছে প্রোটিয়ারা। এই ম্যাচ দিয়েই টুর্নামেন্টে ফিরে আসতে প্রাণপণ চেষ্টা যেমন করবে দক্ষিণ আফ্রিকা তেমনি নিজেদের প্রথম ম্যাচেও কোনো ছাড় দেবে না বাংলাদেশ। প্রথম ম্যাচে যে নিজেদের সেরাটা উজার করে দিয়ে জয় ছিনিয়ে নিয়ে আসার চেষ্টা করবে সাকিব, তামিম, মুশফিক এটা বেশ ভালোভাবেই জানা দক্ষিণ আফ্রিকার। আর তাইতো মাশরাফি বাহিনীর সাথে ম্যাচটিকে বিশেষ গুরুত্ব সহকারে বিবেচনা করছে দক্ষিণ আফ্রিকা। গণমাধ্যমকর্মীদের এমনটিই জানিয়েছেন প্রোটিয়া উইকেটকিপার ব্যাটসম্যান কুইন্টন ডি কক।

গতকাল (৩১ মে) গণমাধ্যমের কাছে বাঁহাতি ব্যাটসম্যান ডি কক জানান, ‌’আমরা জানি উইকেটে কী হয়েছে বা কী ঘটবে। তাই আগের ম্যাচের চেয়ে এ ম্যাচে আমাদের আরও ভালো করা উচিত।’

নিজেদের পারফরম্যান্সের উন্নতির ব্যাপারে আশাবাদী ডি ককের বাংলাদেশের সাম্প্রতিক পরিসংখ্যানটাও অজানা নয়। ২০১৫ বিশ্বকাপের পর থেকে আটটি দ্বিপাক্ষিক সিরিজ জেতা, ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে খেলা, আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে চ্যাম্পিয়ন হওয়া টাইগারদের শক্তির প্রমাণ রাখে। তাই সাকিব আল হাসান-তামিম ইকবালদের দলকে নিয়ে সমীহ ঝরেছে তার কণ্ঠে, ‘আমরা বাংলাদেশের মুখোমুখি হতে যাচ্ছি। তারা কতটা ভালো খেলে তা আমাদের জানা। তাদের দলটাও দারুণ।’

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে দল ধুঁকলেও ইংল্যান্ড বিশ্বকাপ দাপটের সঙ্গে শুরু করেছেন ডি কক। সেদিন ৭৪ বলে ৬৮ রানের ইনিংস খেলেছিলেন তিনি। কিন্তু তার আউটের পর বদলে যায় সব। ৭৮ রানে ৮ উইকেট হারিয়ে ম্যাচটাও খুইয়ে ফেলে প্রোটিয়ারা। ফলে ইংলিশরা মাঠ ছাড়ে ১০৪ রানের বিশাল জয় নিয়ে।