সন্ত্রাস ও জঙ্গিবাদের উত্থান সারা বিশ্বে নতুন সংকট তৈরি করেছে : স্পিকার

SHARE

সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে শেখ হাসিনার দর্শনই শ্রেষ্ঠ। সন্ত্রাস ও জঙ্গিবাদ এখন আর আঞ্চলিক সমস্যা নয়, এটি আন্তর্জাতিক সমস্যা, যা সারা বিশ্বে নতুন সংকট তৈরি করেছে। তাই সন্ত্রাস ও জঙ্গিবাদ নিয়ন্ত্রণে সবাইকে একযোগে কাজ করতে হবে। গতকাল শুক্রবার রাজধানী ঢাকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সেমিনার কক্ষে ‘জঙ্গিবাদ প্রতিরোধে রাষ্ট্রনায়ক শেখ হাসিনার শান্তির দর্শন’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপকমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. সাইদুর রহমান খানের সভাপতিত্বে সেমিনারে আলোচনায় অংশ নেন দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, সাবেক কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ, নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) এ কে মোহাম্মদ আলী শিকদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন ও বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ মাওলানা ফরিদ উদ্দিন মাসঊদ। আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেনের সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জন।

সভার শুরুতে স্পিকার ১৯৭৫ সালের ১৫ আগস্ট, ২১ আগস্ট গ্রেনেড হামলা, সমপ্রতি শ্রীলঙ্কায় সংঘটিত সিরিজ বোমা হামলাসহ সব সন্ত্রাসী হামলায় নিহতদের প্রতি গভীর শোক প্রকাশ করেন। এ সময় তিনি বলেন, সন্ত্রাসী কর্মকাণ্ড নিয়ন্ত্রণে বিশ্বব্যাপী কার্যকর উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন। বিচার ব্যবস্থাপনা ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে সমন্বয়সাধন সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।