মেসি-রোনালদোর মোট গোল এমবাপের চেয়ে কম!

SHARE

তার মাঝে আগামী প্রজন্মের মহাতারকা হওয়ার সমস্ত উপাদান খুঁজে পেয়েছেন ফুটবলবোদ্ধারা। বলা হচ্ছে মেসি-রোনালদো পরবর্তী যুগে এমবাপেই হবেন মহাতারকা। কাগজে-কলমেও অনেক ক্ষেত্রেই এগিয়ে যাচ্ছেন ফরাসি সুপারস্টার কিলিয়ান এমবাপে। ২০ বছর বয়সে পাঁচবারের ব্যালন ডি’র বিজয়ী লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর থেকেও অনেক বেশি গোল করেছেন প্যারিস সেইস্ট-জার্মেইয়ের (পিএসজি) এই তারকা।

মোনাকোর হয়ে দারুণ একটি মৌসুম কাটানোর পর ২০১৮ মৌসুমে ১৮০ মিলিয়ন ইউরোর বিনিময়ে এমবাপে যোগ দেন ফরাসি লিগের জায়ান্ট ক্লাব পিএসজিতে । এসেই প্যারিসের ক্লাবটিকে ট্রেবল উপহার দিয়েছেন এমবাপে। তরুণ এই স্ট্রাইকারের কল্যাণে পিএসজি গতবার লিগ ওয়ান, কোপা ডি ফ্রান্স ও কোপা ডি লা লিগের শিরোপা জয় করেছে।

এবারের মৌসুমেও পিএসজির হয়ে এমবাপে নিজেকে যথার্থই প্রমাণ করেছেন। তরুণ এই স্ট্রাইকার এবারের মৌসুমে লিগ ওয়ানে করেছেন ৩০ গোল। যার মধ্যে মোনাকোর বিপক্ষে এমবাপের হ্যাটট্রিকে আরেকটি লিগ ওয়ান শিরোপা নিশ্চিত হয়েছে পিএসজির। দেশের হয়ে বিশ্বকাপ শিরোপা জয়ে অনন্য ভূমিকা রেখে টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন। গত বছর ব্যালন ডি’অরের তালিকায়ও মনোনয়ন পেয়েছিলেন।

তরুণ এই ফ্রেঞ্চম্যানের গোল দক্ষতা এতটাই নিখুঁত যে প্রতিপক্ষের জালে বল প্রবেশ করানোর দিক থেকে এবারের মৌসুমে ইউরোপিয়ান গোল্ডেন শু’র লড়াইয়ে মেসির পিছনে দ্বিতীয় স্থানে আছে। মেসির থেকে এমবাপে তিন গোল পিছিয়ে আছেন। পরিসংখ্যান মতে আগামী ডিসম্বরে ২১ বছরে পা রাখতে যাওয়া এমবাপে এই বয়সে মেসি ও রোনালদোর থেকে অনেক বেশি গোল করেছেন।

এই বয়সেই এমবাপে ক্লাব ও জাতীয় দলের হয়ে ইতোমধ্যেই ৯৪টি গোল করেছেন। ২১ বছর বয়সে মেসির গোলসংখ্যা ছিল ৫০ ও রোনালদোর ৩৬ যা এমবাপের তুলনায় অনেক কম। বিশ্বের অন্যতম সেরা এই দুই তারকার গোল মিলিয়েও এমবাপের ব্যক্তিগত গোলসংখ্যার তুলনায় ৮টি কম রয়েছে।