কোহলির সেঞ্চুরির পরও হারল ভারত

SHARE

koheliieবিদেশের মাটিতে ভারতের শোচনীয় অবস্থার কথা হয়তো অনেকেরই জানা। কিন্তু দলকে সেই শোচনীয় পর্যায়ে যেতে দেননি বিরাট কোহলি। অধিনায়কের ঝাণ্ডা হাতে নিয়ে দলকে সামনে থেকে নেতৃত্ব দেন তিনি।

অ্যাডিলেডে সিরিজের প্রথম টেস্টে টানা দুই ইনিংসে সেঞ্চুরি করেছেন কোহলি। কিন্তু তার জোড়া সেঞ্চুরিও ভারতকে হার থেকে রক্ষা করতে পারেনি। লড়াই করেও অস্ট্রেলিয়ার কাছে ৪৮ রানে হেরে গেছে সফরকারীরা।

হিউজের শোকের টেস্টে ডেভিড ওয়ার্নার (১৪৫), স্টিভেন স্মিথ (১৬২) ও মাইকেল ক্লার্কের (১২৮) তিন সেঞ্চুরির সুবাদে ১২০ ওভারে ৭ উইকেট খুইয়ে ৫১৭ রান করে প্রথম ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। জবাবে বিরাট কোহলির (১১৫) দুর্দান্ত সেঞ্চুরি, চেতশ্বর পুজারার ৭৩, আজিঙ্কা রাহানের ৬২ ও মুরালি বিজয়ের ৫৩ রানে ভর করে ৪৪৪ রান তুলতে সক্ষম হয় ভারত।

দ্বিতীয় ইনিংসে ৭৩ রানে এগিয়ে থেকে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। ওপেনার ডেভিড ওয়ার্নারের (১০২) ব্যাক টু ব্যাক সেঞ্চুরি, স্টিভেন স্মিথের অপরাজিত ৫৩ ও মিচেল মার্শের ২৬ বলে ৪০ রানের ঝড়ো ইনিংসের কল্যাণে ২৯০ রান তুলে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া।

দ্বিতীয় ইনিংসে ৩৬৪ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৫৭ রান দলীয় স্কোরশিটে যোগ হতেই সাজঘরে ফেরেন শেখর ধাওয়ান (৯) ও চেতশ্বর পুজারা (২১)। তৃতীয় উইকেট জুটিতে ১৮৫ রান তুলে ভারতকে জয়ের স্বপ্ন দেখাতে শুরু করেন মুরালি বিজয় ও বিরাট কোহলি।

কিন্তু দুর্ভাগ্যের শিকার মুরালি বিজয় মাত্র ১ রানের জন্য সেঞ্চুরিবঞ্চিত হন। ২৩৪ বলে ১০টি চার ও ২টি ছক্কায় ৯৯ রান করে নাথান লিয়নের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন তিনি। তখনও অবিচলিত ছিলেন কোহলি!

কিন্তু তাকে রেখে লিওন ও জনসনের কাছে ধরাশায়ী হয়ে একে একে বিদায় নেন আজিঙ্কা রাহানে (০), রোহিত শর্মা (৬)ও ঋদ্ধিমান সাহা (১৩)। স্বীকৃত কোনো ব্যাটসম্যান না থাকায় এবার বিচলিত হতে শুরু করেন কোহলি।

অসি স্পিনার লিয়নের বল উড়িয়ে মারতে গিয়ে মিচেল মার্শের তালুবন্দি হন ভারতের অধিনায়ক। বিদায়ের আগে ১৭৫ বলে ১৪১ রান করেন তিনি। তার ইনিংসটি সাজানো ১৬টি চার ও ১টি ছক্কার মারে।

অস্ট্রেলিয়ার হয়ে দ্বিতীয় ইনিংসে ১৫২ রান খরচায় ৭ উইকেট নেন নাথান লিয়ন। এর আগে প্রথম ইনিংসেও তিনি ৫ উইকেট দখলে নেন। দুই ইনিংস মিলে ১২ (৭+৫) উইকেট নিয়ে ম্যাচ-সেরার পুরস্কার জিতেছেন লিয়ন।