সার্নের সঙ্গে সরকারের চুক্তি

SHARE

cernপারমাণবিক এবং পদার্থ বিজ্ঞানের মৌলিক শাখায় গবেষণার জন্য বাংলাদেশ এখন থেকে আন্তর্জাতিক পারমাণবিক গবেষণা সংস্থা সার্ন (সিইআরএন)’র সহযোগিতা পাবে।

আন্তর্জাতিক এই সংস্থার সঙ্গে ১২ ডিসেম্বর বাংলাদেশ একটি চুক্তি স্বাক্ষর করেছে। সংস্থাটির প্রধান কেন্দ্র সুইজারল্যান্ডের জেনেভায় এই চুক্তি স্বাক্ষর করা হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার সকালে এই তথ্য জানিয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সুইজারল্যান্ডের জেনেভায় অবস্থিত বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধি এম শামীম আহসান এবং সার্নের মহাপরিচালক ড. রলফ হিউর চুক্তিতে স্বাক্ষর করেন।

‘ভিশন ২০২১’ বাস্তবায়নের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজ্ঞান ও প্রযুক্তি খাতে উন্নয়নের ঘোষণা দেন। সার্নের সঙ্গে চুক্তি স্বাক্ষরের ফলে ‘ভিশন ২০২১’ বাস্তবায়নে একধাপ এগিয়ে গেল বাংলাদেশ।

চুক্তি স্বাক্ষরের সময় সার্নের মহাপরিচালক ড. রলফ হিউর বাংলাদেশ সফরের কথা উল্লেখ করেন। বিজ্ঞান ও প্রযুক্তি খাতে উন্নয়নের জন্য বাংলাদেশের আগ্রহে মুগ্ধ হয়েছে ড. রলফ।

ড. রলফ হিউর জানান, বিজ্ঞান এবং প্রযুক্তি খাতে উন্নয়নের জন্য বাংলাদেশের প্রচুর আগ্রহ হয়েছে। সার্নের সঙ্গে চুক্তি স্বাক্ষরের ফলে এই আগ্রহ পূরণে এখন আর কোনো বাধা নেই। তৃষ্ণার্ত শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকরা এখন থেকে তাদের জানার আগ্রহ এবং জ্ঞানের পরিধি বাড়াতে নিয়মিতভাবে সার্নের সহযোগিতা পাবে।

মৌলিক পদার্থ বিজ্ঞান এবং কোয়ান্টাম পদার্থবিদ্যা গবেষণার জন্য সার্ন বিশ্বব্যাপী জনপ্রিয় এবং বৃহৎ একটি সংস্থা। ইউরোপের সুইজারল্যান্ডে সংস্থাটির প্রধান কার্যালয়। সম্প্রতি সময়ে ‘হিগ-বোসন’ তত্ত্বের উপর নির্ভর করে ‘ঈশ্বর কণা’ আবিস্কারের জন্য সার্ন বিশ্ববাসীর মনযোগ কাড়তে সক্ষম হয়েছে।

চুক্তির ফলে বাংলাদেশের শিক্ষার্থী এবং গবেষকরা এখন থেকে সার্নের গবেষণাগার ব্যবহার, শিক্ষা বৃত্তি, সংস্থাটির প্রতিষ্ঠিত বিজ্ঞানীদের সঙ্গে কাজের সুযোগসহ বিভিন্ন সহায়তা পাবে। মরণব্যাধি ক্যান্সারের ওষুধ আবিস্কারে সার্ন উল্লেখযোগ্য অবদান রাখছে।

সামনের ১৫ থেকে ১৮ ডিসেম্বর সময়ের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সার্নের তত্ত্বাবধানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য একটি উচ্চ পর্যায়ের অধিবেশন হওয়ার কথা রয়েছে। অধিবেশনটির বিষয় হচ্ছে, মৌলিক পদার্থ বিজ্ঞানের ‘উন্নত কণা’ এবং ‘কোয়ান্টাম পদার্থবিদ্যা’। সার্নের সঙ্গে যুক্ত বিশ্বব্যাপী প্রতিষ্ঠিত বেলজেয়িাম এবং ভারতের অধ্যাপকরা ওই অধিবেশন পরিচালনা করবেন।