ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে পাকিস্তান! অভিযোগ ভারতের

SHARE

ভারত ও পাকিস্তানের মধ্যে চলমান উত্তেজনার মধ্যে এবার পাকিস্তানের বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র হামলার অভিযোগ করেছে ভারত। মঙ্গলবার ও বুধবার দুই দেশের হামলা পাল্টা হামলার সময় এ ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় নয়াদিল্লিতে যৌথ সংবাদ ব্রিফিংয়ে ভারত এ অভিযোগ করে। দেশটির সেনা, নৌ ও বিমানবাহিনী এই ব্রিফিংয়ের আয়োজন করে। এতে ভারতের এয়ার ভাইস মার্শাল আরজিকে কাপুর পাকিস্তানের বিরুদ্ধে বিভিন্ন তথ্য উপাত্ত তুলে ধরে।

আরজিকে কাপুর জানান, পাকিস্তান ভারতের ভূখণ্ডে অ্যাডভান্সড মিডিয়াম-রেঞ্জ এয়ার-টু-এয়ার মিসাইল ব্যবহার করেছে। তিনি অ্যাডভান্সড মিডিয়াম-রেঞ্জ এয়ার-টু-এয়ার মিসাইলের কিছু ধ্বংসাবশেষও দেখান।

সংবাদ সম্মেলনে একটি এঅ-১৬ যুদ্ধবিমানের ধ্বংসাবশেষও দেখানো হয়। পাকিস্তানের ওই বিমানটি ভারত সীমান্তে প্রবেশ করলে সেটি ভূপাতিত করা হয়। বিমানের ভাঙা অংশ ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের রাজোরিতে পড়েছিল।

এদিকে ভারত অভিযোগ করেছে, যে ক্ষেপণাস্ত্রের প্রমাণ তারা হাজির করে তা মূলত অ্যাডভান্সড মিডিয়াম-রেঞ্জ এয়ার-টু-এয়ার মিসাইল বা অ্যামর‍্যাম নামে পরিচিত। এ ক্ষেপণাস্ত্র ব্যবহার করে ভারতের মিগ-২১ বিসন যুদ্ধজাহাজটিকে ভূপাতিত করেছে তারা।

এ ক্ষেপণাস্ত্রগুলো শুধু জঙ্গিদের বিরুদ্ধে ব্যবহার করা হবে এমন শর্তে তা যুক্তরাষ্ট্রের কাছ থেকে পেয়েছিল পাকিস্তান।