পাঁচ লাখেরও বেশি নিউইয়র্কার বৈধতা পাবে, রয়েছে অনেক বাংলাদেশিও

SHARE

usssপ্রেসিডেন্ট বারাক ওবামা যুক্তরাষ্ট্রের অবৈধ অভিবাসীদের নিয়ে যে পরিকল্পনা করেছেন তা অসাধারণ। সত্যিই এখন আর কাউকে পালিয়ে থাকতে হবে না। এখন আর পরিবার থেকে কাউকে বিচ্ছিন্ন হতে হবে না। আর ওবামার এই ঘোষণা বাস্তবায়ন হলে নিউইয়র্কের অর্থনীতিতে ইতিবাচক প্রভাব পড়বে।

যুক্তরাষ্ট্রে অবৈধভাবে বসবাসকারী এক কোটিরও বেশি অভিবাসীর মধ্যে প্রায় পাঁচ লাখ বাস করে পুরো নিউইয়র্ক রাজ্যজুড়ে। তাদের মধ্যে এক লাখ ২১ হাজার বাস করেন নিউইয়র্ক সিটিতে।

স্থানীয় সময় শুক্রবার মেয়র বিল ডি ব্লাজিও তার অফিসে অভিবাসন বিষয়ে প্রেসিডেন্ট বারাক ওবামার বক্তব্য নিয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে বলেন, ওবামার ভাষণে অবৈধ অভিবাসীদের নিয়ে অনেক আশার কথা শোনা গিয়েছে। যেটা বাস্তবায়ন হলে প্রায় পাঁচ লাখ নিউইয়র্কার উপকৃত হবেন। আর খোদ সিটিতেই বৈধতা পাবেন প্রায় সোয়া লাখ মানুষ।

সিটির বিভিন্ন সূত্র জানিয়েছে, অফিসিয়ালী ১ লাখ ১৪ হাজার থেকে ১ লাখ ২১ হাজার অবৈধ অভিবাসী বৈধ হওয়ার সুযোগ পাবেন শুধুমাত্র সিটিতেই। তবে সেখানে বাংলাদেশিদের প্রকৃত সংখ্যা জানা না গেলেও অনেক বাংলাদেশিই রয়েছেন সেটা নিশ্চিত করেছে একাধিক সূত্র।

এতো মানুষের বৈধতা পাওয়ার পেছনে সিটির বা রাজ্যের কি পরিমাণ অর্থের প্রয়োজন পড়বে তা এখনো পরিষ্কার নয়। তবে বিপুল সংখ্যক মানুষ বৈধতা পেলে সেটা নিউইয়র্কের অর্থনীতিকে অনেক বেশি সবল করবে বলেই মেয়রের বিশ্বাস। কারণ তখন অনেকেই নতুন নতুন কাজের সন্ধান করতে পারবেন এবং বৈধ হওয়ার কারণে বেশি অর্থ পাবেন। ফলে সর্বক্ষেত্রে কাজের গতিও বাড়বে।

নিউইয়র্ক ছাড়া নিউজার্সি, ক্যালিফোর্নিয়া, টেঙাস, ফ্লোরিডা, ওয়াশিংটনসহ আর অনেকগুলো স্টেটে বিপুল সংখ্যক বাংলাদেশির বসবাস। যাদের মধ্যে অনেকেরই নেই বৈধ কাগজপত্র, অথচ অনেকদিন ধরেই তারা যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। হয়তো এই সুযোগে অনেকেই পেতে পারেন অনেক কাঙিক্ষত বৈধতা।