১১ জুন থেকে স্বর্ণ ব্যবসায়ীদের অনির্দিষ্টকালের ধর্মঘট

SHARE

আপন জুয়েলার্সের জব্দ করা স্বর্ণ ৪৮ ঘণ্টার মধ্যে ফেরত প্রদান এবং ‘ব্যবসাবান্ধব’ স্বর্ণ আমদানি নীতিমালা বাস্তবায়নের দাবিতে ১১ জুন থেকে সারা দেশে ধর্মঘট  ডেকেছেন স্বর্ণ ব্যবসায়ীরা।

বুধবার দুপুরে রাজধানীর বায়তুল মোকাররমে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) কার্যালয়ের এক সভায় এ সিদ্ধান্ত হয়।

সভা শেষে সমিতির সহ-সভাপতি এনামুল হক খান বলেন, দুই দফা দাবিতে ১২ জুন বাণিজ্যমন্ত্রী ও অর্থমন্ত্রীকে স্মারকলিপি প্রদান এবং ১৫ জুন ঢাকায় সমাবেশ করা হবে।

উল্লেখ্য, রাজধানীর বনানীর ‘দ্য রেইনট্রি’ হোটেলে আটকে রেখে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রীকে ধর্ষণের ঘটনায় গত ৬ মে বনানী থানায় মামলা হয়।

মামলায় প্রধান আসামি করা হয় আপন জুয়েলার্সের মালিক দিলদার আহমেদ সেলিমের ছেলে সাফাত আহমেদকে।

এ ঘটনার প্রেক্ষিতে আপন জুয়েলার্সের বিরুদ্ধে স্বর্ণ চোরাচালান ও অবৈধ ব্যবসার অভিযোগ উঠলে প্রতিষ্ঠানটির বিভিন্ন শো-রুমে অভিযান চালিয়ে ৫৬৭ কেজি স্বর্ণ বাজেয়াপ্ত করে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর।

গত ৬ জুন কাকরাইলে নিজ কার্যালয়ে সংস্থাটির মহাপরিচালক ড. মইনুল খান জানান, আপন জুয়েলার্সের বাজেয়াপ্ত স্বর্ণের মধ্যে ৫৩৮ কেজিই চোরাচালানের মাধ্যমে আনা হয়েছে।

তিনি বলেন, শুধু আপন জুয়েলার্সই নয়, আরও বেশ কয়েকটি জুয়েলারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে চোরাচালানের অভিযোগ পাওয়া গেছে। সেগুলো খতিয়ে দেখা হচ্ছে। কারও বিরুদ্ধে চোরাচালানের অভিযোগ প্রমাণিত হলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

এ বক্তব্যের প্রেক্ষিতে ড. মইনুল খানেরও অপসারণ দাবি করেছেন বাজুস সহ-সভাপতি এনামুল হক খান।