স্কটল্যান্ডের স্বাধীন হওয়ার আতঙ্কে ইউরোপ!

SHARE

স্কটল্যান্ডের স্বাধীন হওয়ার সম্ভাবনা ইউরোপে তীব্র আতঙ্কের সৃষ্টি করেছে। ইউরোপের অন্যান্য দেশেও একই ভাবে স্বাধীনতার আন্দোলন ছড়িয়ে পড়তে পারে বলে এ আতঙ্ক দেখা দিয়েছে।

স্কটল্যান্ডের গণভোটের ফলাফলের দিকে প্রত্যাশা নিয়ে তাকিয়ে আছে স্পেনের স্বশাসিত অঞ্চল ক্যাটালোনিয়া থেকে ডাচভাষী বেলজিয়ামের ফ্ল্যার্ন্ডাস পর্যন্ত সব জায়গার জাতীয়তাবাদীরা। অন্যদিকে ইউরোপীয় ইউনিয়নের গুরুত্বপূর্ণ দেশ বৃটেন ভেঙে যাওয়ার আশংকায় উদ্বিগ্ন হয়ে পড়েছে ব্রাসেলস।image_98201_0

স্কটল্যান্ডের স্বাধীনতা আন্দোলনের ঢেউ শেষ পর্যন্ত ইউরোপের পূর্ব সীমান্তকেও তীব্র ভাবে আন্দোলিত করতে পারে। বাল্টিক সাগরের তীরবর্তী দেশগুলোর জাতিগত সংখ্যালঘু রুশরা অধিকতর স্বশাসনের দাবিতে উত্তাল হয়ে উঠতে পারে। স্বাভাবিকভাবেই এক্ষেত্রে মস্কোর সহযোগিতা পাবে তারা।

গণভোটের মধ্য দিয়ে স্বাধীন স্কটল্যান্ডের জন্ম হলেও তার ইউরোপীয় ইউনিয়নে ঢোকা সহজ হবে না ।

বরং প্রথম দিকে ইউরোপীয় ইউনিয়ন হয়ত নতুন এ রাষ্ট্রের জীবনকে অতিষ্ঠ করেই তুলবে বলে ধারণা করা হচ্ছে। অবশ্য শেষ অবধি স্কটল্যান্ডকে ইউরোপীয় ইউনিয়নের সদস্য করে নেয়া ছাড়া কোনো পথ থাকবে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

লন্ডনের কিং কলেজের স্প্যানিশ ও ইউরোপীয় স্টাডিজের ফেলো পাবলো কালডেরন মার্টিনেজ বলেন, স্কটল্যান্ড স্বাধীন হলে তা ইউরোপীয় ইউনিয়নের জন্য বেশ গভীর গোলমেলে পরিস্থিতির সৃষ্টি করবে।

ইউরোপীয় ইউনিয়নে কোনো সদস্য দেশ ভেঙ্গে যদি নতুন স্বাধীন রাষ্ট্রের জন্ম হয় তা স্বয়ংক্রিয় ভাবেই এ ইউনিয়নের সদস্য হতে পারবে না। ইউরোপীয় ইউনিয়নের সদস্য হওয়ার জন্য এ রকম রাষ্ট্রকে নতুন করে আবেদন করতে হবে। এ বিষয়টি সেই ২০১২ সালেই নিশ্চিত করেছেন ইউরোপীয় কমিশনের প্রধান জোসে ম্যানুয়েল বাররোসো।–ওয়েবসাইট।