সহজ হচ্ছে আমেরিকার ভিসার আবেদন

SHARE

আমেরিকার ভিসার আবেদন প্রক্রিয়া আরো সহজ করা হচ্ছে। নতুন নিয়ম অনুযায়ী ভিসা আবেদনকারী অনলাইনে আবেদন করে নিজের পছন্দ অনুযায়ী সাক্ষাৎকারের সময়সূচি ঠিক করে নিতে পারবেন। আবেদন প্রক্রিয়ায় যেকোনো সহায়তার জন্য কল সেন্টারে ফোন করে বাংলা ও ইংরেজি উভয় ভাষায় সহায়তা নিতে পারবেন।

আগামী ১৪ সেপ্টেম্বর থেকে নতুন নিময় চালু হবে। কল সেন্টার রবি থেকে বৃহস্পতিবার প্রতিদিন সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত চালু থাকবে।

সোমবার ঢাকাস্থ আমেরিকান সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য দেন মার্কিন পররাষ্ট্র দফতরের কনসুল্যার বিষয়ক ভারপ্রাপ্ত সহকারি সচিব মিশেল থোরেন বন্ড। সংবাদ সম্মেলনে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজিনা, কনসাল জেনারেল এলিজাবেথ গোল্ড লে এবং প্রেস অ্যান্ড ইনফরমেশন অফিসার মনিকা শাই উপস্থিত ছিলেন।image_97545_0

নতুন নিময় চালুর উদ্দেশ সম্পর্কে মিশেল থোরেন বন্ড বলেন, বাংলাদেশে মধ্যবিত্ত জনগোষ্ঠী বাড়ছে এবং আমেরিকায় যাওয়ার জন্য ভিসার আবেদনও বাড়ছে। এ কারণে ভিসা প্রাপ্তি সহজ করার জন্য ভিসা প্রক্রিয়ায় পরিবর্তন আনা হয়েছে।

তিনি জানান, ২০১৩ সালে বাংলাদেশ থেকে ৭০ হাজার ভিসার আবেদন জমা পড়ে, এর মধ্যে ৩০ হাজার জনের ভিসা অনুমোদন করা হয়। এর মধ্যে প্রায় দুই হাজার শিক্ষার্থী ছিলেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মিশেল থোরেন বন্ড জানান, ভিসা প্রদান নীতিমালার সঙ্গে আবেদন সামঞ্জস্যপূর্ণ না হলে ভিসার আবেদন বাতিল করা হয়।

নতুন নিময় সম্পর্কে বিস্তারিত তথ্য দিয়ে তিনি জানান, নতুন পদ্ধতিতে www.USTravelDocs.com/bd ওয়েব ঠিকানায় লগইন করে ভিসা আবেদনকারীরা ভিসার জন্য আবেদন করতে পারবেন। নতুন ওয়েবসাইট ও কল সেন্টার থেকে বাংলা ও ইংরেজিতে তথ্য দেওয়া হবে। এতে ভিসার আবেদন সংক্রান্ত তথ্য পাওয়া আরো সহজ হবে।