তাকেরকে ভদ্রতা শেখানোর পরামর্শ হাছান মাহমুদের

SHARE

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের শালীনতা-ভদ্রতা নিয়ে প্রশ্ন তুলে তাকে লন্ডনের কোনো সংশোধনী কেন্দ্রে পাঠাতে বিএনপি নেতাদের পরামর্শ দিয়েছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ।image_96816_0

বিএনপির নেতাদের উদ্দেশে তিনি বলেন, “তারেককে শালীনতা শেখান, ভদ্রতা শেখান। না হলে লন্ডনের কোনো সংশোধনী কেন্দ্রে পাঠান। যাতে তার আচার-আচরণে পরিবর্তন আসে।”

বুধবার দুপুরে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির খাজা নিজামুদ্দিন মিলনায়তনে বঙ্গবন্ধু একাডেমি আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, “যার বক্তব্যে শালীনতা নাই তার পারিবারিক শিক্ষা নিয়ে প্রশ্ন দেখা দেয়। জিয়াউর রহমান হয়তো জীবদ্দশায় তারেক রহমানকে শালীনতা-ভদ্রতা শেখান নাই। তার মা খালেদা জিয়াও হয়তো ভদ্রতা শেখাননি। প্রয়োজনে আপনারা আপনাদের দলের নেতাকে (তারেক রহমান) শালীনতা শেখান, ভদ্রতা শেখান।”

তিনি বলেন, “বিএনপি জাতির সামনে বারবার রাজনৈতিক দেউলিয়াত্বের পরিচয় দিয়েছেন, হাসির পাত্র হয়েছেন। কিন্তু বিএনপি তো একটি রাজনৈতিক ঐতিহ্যবাহী দল। কয়েকবার রাষ্ট্রক্ষমতায় ছিল, বিরোধী দলে ছিল।”

সাবেক এই মন্ত্রী বলেন, “আমরা চাই না আপনারা বারবার জনগণ বা জাতির সামনে রাজনৈতিক দেউলিয়াত্বের পরিচয় দেন, হাসির পাত্রে পরিণত হন।”

বিএনপির গুম দিবস পালন প্রসঙ্গে মির্জা ফখরুল ইসলামের উদ্দেশ্য তিনি বলেন, “আপনি জাতির কাছে ক্ষমা চান। পেট্টোল বোমা মেরে যাদের হত্যা করেছেন, এর আগে আওয়ামী লীগের নেতাকর্মীদের গুম ও হত্যা করেছেন। তাদের পরিবারের কাছে যান, তাদের কাছে করজোড়ে ক্ষমা চান।”

গাজায় ইসরাইলি বর্বরতা নিয়ে আর্ন্তজাতিক মানবাধিকার সংগঠনগুলোর নীরবতা প্রসঙ্গে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালকে উদ্দেশ্য করে তিনি বলেন, “এদেরকে দেখেছেন ইংল্যান্ডের ব্রাসেলেসেও বসেও গাজায় হামলার প্রতিবাদে কোনো সংবাদ সন্মেলন করতে। এই সমস্ত মানাবাধিকার সংগঠন পৃথিবীর কয়েকটি শক্তিধর রাষ্ট্রের পা চাটা কুকুর। এদের সম্পর্কে সতর্ক থাকতে হবে।”

আয়োজক সংগঠনে উপদেষ্টা হাজী মো. সেলিমের সভাপতিত্বে সভায় আরো উপস্থিত ছিলেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ফয়েজ উদ্দিন মিয়া, জাসদ নেতা মীর হোসেন আকতার প্রমুখ।