ভারতের আজ না জেতার কোনও কারণ দেখছি না

SHARE

শ্রীলঙ্কাকে আজ সেই ম্যাচটা থেকে উদ্দীপনার রসদ নিতে হবে, সম্প্রতি ভারত সফরে যে প্রথম টি-টোয়েন্টিটা ওরা পুণেতে জিতেছিল। তবে ওই ম্যাচ নিয়ে আমি আগেও বলেছি এবং এখনও সেটা পাল্টানোর কোনও কারণ দেখছি না যে, ওই হার ভারতের কাছে একটা দুর্ঘটনা ছিল। এবং দুর্ঘটনা সব সময় ঘটে না। এশিয়া কাপে ভারতকে পেড়ে ফেলতে অমানুষিক চেষ্টার প্রয়োজন শ্রীলঙ্কার। এত দুর্বল শ্রীলঙ্কা দল আমি আগে কখনও দেখিনি। আর ভারতীয় দল সেখানে বিধ্বংসী ফর্মে।
বাংলাদেশের কাছে শ্রীলঙ্কা হেরেছে। এমনকী আমিরশাহির বিরুদ্ধেও জিতেছে কষ্টেসৃষ্টে। ভারতের বিরুদ্ধে শ্রীলঙ্কাকে আগে ব্যাট করতে হবে। আর যেমন করে হোক কুড়ি ওভারে অন্তত ১৫০-এ পৌঁছনো দরকার, ভারতীয় শিবিরে কিছুটাও অ্যালার্ম বাজাতে গেলে। শ্রীলঙ্কান ব্যাটিং এখন পর্যন্ত এমন কোনও ঝলক দেখায়নি, যার থেকে আশা জাগতে পারে যে, ভবিষ্যতে চাকা ওদের দিকে ঘুরবে। দিলশান, ম্যাথেউজ, চণ্ডীমল, কাপুগেদেরার মতো অভিজ্ঞদের ন্যাতানো দেখাচ্ছে। তরুণ প্রজন্মকে দাগ রাখতে এখনও অনেক পথ যেতে হবে। এমনকী ওদের বোলিংয়েও কোনও কামড় নেই। তার উপর মালিঙ্গার চোট থাকায় ভারতের স্ট্রোকপ্লেয়ারদের সামনে রীতিমতো ঝামেলায় পড়ার সম্ভাবনা।
ভারতীয় দলটাকে এই মুহূর্তে তেল খাওয়া মেশিনের মতো দেখাচ্ছে। আর একটা দল যখন এতটা বিধ্বংসী ফর্মে থাকে, তাদের কাউন্টার অ্যাটাক করতে তখন দরকার চিরাচরিত ক্রিকেটের বাইরে কিছু করা। যেটা এই শ্রীলঙ্কার পক্ষে করে ওঠা মুশকিল। বাংলাদেশ ম্যাচে ভারত একটা সময় খুব তাড়াতাড়ি কয়েকটা উইকেট হারিয়েছিল। কিন্তু সেটা ওদের স্ট্রাইক রেটের কোনও ক্ষতি করতে পারেনি। পাকিস্তানের বিরুদ্ধে আবার ভারতের বোলিং বিভাগের শক্তি কতটা সেটা প্রমাণ হয়ে গিয়েছে। আর ব্যাটিংয়ে তো একটাই নাম— বিরাট কোহলি।
একটা কথা আছে, কঠিন সময় কঠোর মানসিকতার মানুষই জ্বলে ওঠে। সে দিন বিরাটের ইনিংসটা এর জলজ্যান্ত প্রমাণ। বেশ কিছু দিন ধরে দেশের জন্য বিরাট এই কাজটা প্রায়ই করে চলেছে। এবং ঠিক এই কারণেই এই মুহূর্তে বিশ্বের সেরা ব্যাটসম্যান বলা হয় ওকে। ওর শট বাছাই, ফিল্ডিংয়ে ফাঁকফোকর খুঁজে নেওয়ার দক্ষতা, রান তোলার সুযোগের সদ্ব্যবহার, বোলারদের শাসন করার ইচ্ছে— সব কিছু দেখবার মতো! বিশেষ করে যখন পুরো ফর্মে থাকে।
টি-টোয়েন্টি ফর্ম্যাটে যদিও কারা চ্যাম্পিয়ন হবে আগ বাড়িয়ে বলাটা ঠিক নয়। বিশেষ করে এই ক্রিকেটে ভাল করাটা সেই নির্দিষ্ট দিনে কোনও দলগত বা ব্যক্তিগত ফর্মের উপর পুরোপুরি নির্ভর করে। তা সত্ত্বেও আমার ব্যক্তিগত মত, আজ ধোনি আর ওর ছেলেরা নিজেদের সেরা ফর্মে না খেললেও সহজেই হারাবে শ্রীলঙ্কাকে। sourav_070815072116