বিএনপি সংকটে নেই, দাবি ফখরুলের

SHARE

বিএনপি নয়, বাংলাদেশ এখন কঠিন ও সবচেয়ে বড় সংকটে আছে বলে দাবি করেছেন দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার সকালে বিএনপি’র ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে পুষ্পস্তবক অর্পণ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।image_96558_0

মির্জা ফখরুল বলেন, “এখন গণতন্ত্র ও দেশের অস্তিত্ব টিকিয়ে রাখাই বড় সংকট। প্রধানমন্ত্রী যেভাবে রাজনৈতিক শিষ্টাচার বহির্ভূত বক্তব্য দিচ্ছেন তাতে রাজনীতি কলুষিত হচ্ছে।”

তিনি বলেন, “প্রতিষ্ঠাবার্ষিকীতে বাংলাদেশের গণতন্ত্র ও হরণ করা জনগণের ভোটাধিকার ফিরিয়ে আনার জন্য আমরা নতুন করে শপথ নিয়েছি। এজন্য বেগম খালেদা জিয়ার নেতৃত্বে  জনগণকে সম্পৃক্ত করে সর্বাত্মক আন্দোলন করা হবে।”

আন্দোলনের মাধ্যমেই অবৈধ ও জনগণের ওপর চেপে বসা সরকারকে জনগণ ও বিশ্ববাসীর কাছে গ্রহনযোগ্য নির্বাচন দিতে বাধ্য করা হবে বলেও মন্তব্য করেন তিনি।

বিএনপি কঠিন সময় পার করছে- গণমাধ্যমের এমন সংবাদের বিষয়ে জানতে চাইলে ফখরুল বলেন, “বিএনপি কঠিন সময় পার করছেন না। আমরা মনে করি বাংলাদেশ সবচেয়ে কঠিন ও সংকটের মধ্যে আছে। দেশে গণতন্ত্রের সংকট চলছে। জনগণের স্বত:স্ফূর্ত আন্দোলনের মাধ্যমে এই সংকটের উত্তরণ ঘটানো হবে।”

সোমবার সোহরাওয়ার্দী উদ্যানে খালেদা জিয়াকে নিয়ে প্রধানমন্ত্রীর দেয়া বক্তব্যের বিষয়ে জানতে চাইলে ফখরুল বলেন, “তিনি (প্রধানমন্ত্রী) রাজনৈতিক শিষ্ঠাচার বহির্ভূত বক্তব্য দিয়েছেন। আমি এর আগে বলেছি দয়া করে কাদা ছোড়াছুড়ি বন্ধ করুন। জনগণের সমস্যার সমাধান করুন।”

সরকারবিরোধী আন্দোলন চলছে, চলবে বলেও দাবি করেন ফখরুল।

বিএনপির সাংগঠনিক পরিস্থিতি নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “অত্যন্ত সুদৃঢ়।”

সোমবার সকাল ১১টা ২০ মিনিটে বেগম খালেদা মাজারে আসেন। এ সময় তার সঙ্গে দলের কেন্দ্রী নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

খালেদা জিয়া প্রয়াত প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় তার রুহের মাগফিরাত কামনা করে দোয়া পাঠ করা হয়।

এর আগে এজন্য সোমবার সকাল ৬টা থেকেই রাজধানীর শেরে বাংলানগর এলাকায় বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা আসতে শুরু করেন।

অন্যদিকে দিনটি উপলক্ষ্যে সমাধিস্থলের পাশে জিসাসের পক্ষ থেকে বিনামূল্যে রক্তদান কর্মসূচি গ্রহণ করা হয়।