১০২ রানে গুটিয়ে গেল পাকিস্তান

SHARE

তিন ম্যাচ সিরিজের শেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে টসে জিতে ব্যাট করতে নেমে ১০২ রানে গুটিয়ে যায় সফরকারী পাকিস্তান। প্রথম দুই ম্যাচ শেষে সিরিজে ১-১ সমতা থাকায় শেষ ম্যাচটি কার্যসত ‘অলিখিত ফাইনালে’ রূপ নিয়েছে।

ডাম্বুলায় শনিবার টসে জিতে ব্যাট করতে নেমে শুরুতেই ব্যাকফুটে চলে যায় সফরকারী পাকিস্তান। মাত্র ৫৫ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে ম্যাচ থেকে নিয়ন্ত্রণ হারায় সফরকারীরা। এরপর শোয়েব মাকসুদ ও আফ্রিদি দ্রুত ফিরে গেলে পাকদের কোমর ভেঙ্গে যায়। সেখান থেকে আর মাথা তুলে দাঁড়াতে পারেনি সফরকারীরা।image_96309_0

‘অলিখিত ফাইনাল’ ম্যাচে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে পাকরা। দলীয় ১৪ রানের মধ্যেই তিন উইকেট হারিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ হারায় পাকিস্তান। সেখান থেকে ধামিকা প্রাসাদ, মালিঙ্গা ও পেরেরা আর মাথা তুলে দাঁড়াতে দেননি পাকিস্তানকে।

দলীয় ৪ রানের মাথায় শারজিলের (০) আউটের মাধ্যমেই পতনের শুরু হয় সফরকারীদের। এরপর ১৪ রানের মাথায় ফিরে যান শেহজাদ (১০) ও হাফিজ (১)। চতুর্থ উইকেট জুটিতে মিসবাহ ও উমর আকমর প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন। কিন্তু দলীয় ৪৭ রানের মাথায় আকমলের সঙ্গে ভুল বোঝাবুঝিতে মিসবাহ (১৮) রান আউট হয়ে ফিরে গেলে কার্যহত কোমর ভেঙ্গে যায় পাকিস্তানের।

এরপর দলীয় ৫৫ ও ৭৩ রানের মাথায় আকমল (৭) ও শোয়েব মাকসুদকে (৭) সাজঘরে পাঠিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় স্বাগতিকরা। পরবর্তীতে আফ্রিদি (২) ও ওয়াহার রিয়াজ (০) ফিরে গেলে ম্যাচের লাগাম পুরোপুরি নিজেদের হাতে নেয় স্বাগতিকরা।

৭৭ রানে আট উইকেট হারিয়ে একশ’ রানের নিচে অলআউট হওয়ার লজ্জার মুখে পড়ে পাকরা। তবে শেষ দুই জুটির কল্যাণে ১০২ রান করতে সমর্থ হয় মিসবাহর দল।

সতীর্থদের আসা যাওয়ার মধ্যে একাই লড়াই চালিয়ে যান ফাওয়াদ আলম। শেষ পর্য ন্ত তিনি ৩৮ রানে অপরাজিত থাকেন।

শ্রীলঙ্কার পক্ষে পেরেরা চারটি ও প্রাসাদ নেন দুটি উইকেট।  মালিঙ্গা, হেরাথ ও প্রসন্ন নেন একটি করে উইকেট।

তিন ম্যাচ সিরিজে আপাতত ১-১ সমতা রয়েছে।  -ক্রিকইনফো