বান কি মুনের কাছে ইরানের অভিযোগ

SHARE

1603সৌদি আরবের উস্কানিমূলক আচরণের বিরুদ্ধে জাতিসংঘ মহাসচিব বান কি মুনের কাছে অভিযোগ করেছে ইরান। শনিবার দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আইআরএনএ জাতিসংঘের মহাসচিবের কাছে লেখা পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফের চিঠি প্রকাশ করেছে। খবর রয়টার্সের।

চিঠিতে তিনি বলেন, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সংকটে যেতে চায় না তেহরান এবং এর কারণ উপলব্ধি করা সৌদি আরবের জন্য কঠিন নয়।

এর আগে ২ জানুয়ারি সৌদি আরবের শিয়া নেতা নিমর আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকরের পর দেশ দুটির মাঝে চরম উত্তেজনা দেখা দেয়। প্রতিবাদে এর পরের দিন তেহরানে সৌদি দূতাবাসে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। এ ঘটনার জেরে ইরানের সঙ্গে সব ধরনের কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করে রিয়াদ। পরে আরব উপসাগরীয় অঞ্চলের আরো কয়েকটি দেশ তেহরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয়।

জারিফ বলেন, বর্তমান পরিস্থিতির জন্য সম্পূর্ণ দায় সৌদি আরবের।  এ বিষয়ে ইরান কোনো ধরনের সমঝোতা করবে না। তিনি বলেন,  মধ্যপ্রাচ্যের চলমান সংকটে সৌদি আরবকে সন্ত্রাসবাদের প্রতি সমর্থন ও সাম্প্রদায়িক বিষবাষ্প ছড়ানো অথবা আঞ্চলিক স্থিতিশীলতার মধ্যে যেকোনো একটি বেছে নিতে হবে।

জারিফের অভিযোগ, আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করে এবং হজের সময় ইরানের হজযাত্রীদের সঙ্গে ক্রমাগত দুর্ব্যবহারের মাধ্যমে রিয়াদ সরাসরি শিয়া নেতৃত্বাধীন ইরান সরকারের বিরুদ্ধে ‘উস্কানি মূলক’ আচরণ করছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী চিঠিতে বলেন, আল-কায়েদা, তালেবান, দায়েশ ও আল-নুসরা ফ্রন্টের বেশিরভাগ সন্ত্রাসী হয় সৌদি নাগরিক অথবা সৌদি আরবের তেলের টাকায় মগজ ধোলাই করা অন্য দেশের নাগরিক।

সৌদি দূতাবাস ও কনস্যুলেটে হামলা প্রসঙ্গে জারিফ বলেন, তেহরান স্পষ্ট ভাষায় এসব হামলার নিন্দা জানিয়েছে। সেইসঙ্গে বিদেশি মিশনগুলোর নিরাপত্তা জোরদার করেছে। এ ছাড়া হামলায় জড়িত ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তি দেয়ার উদ্যোগ নিয়েছে।