দক্ষিণ কোরিয়ায় যুক্তরাষ্ট্রের বোমারু বিমান মোতায়েন

SHARE

1602উত্তর কোরিয়ার হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালানোর পর নড়েচড়ে বসতে শুরু করেছে যুক্তরাষ্ট্র। পিয়ং ইয়ংয়ের বিরুদ্ধে ক্ষমতার লড়াইয়ে এবার দক্ষিণ কোরিয়ায় বি-৫২ বোমারু বিমান বিমান মোতায়েন করেছে দেশটি। খবর আলজাজিরা ও রয়টার্সের।

উত্তর কোরিয়ার চতুর্থ পারমাণবিক পরীক্ষার পর যুক্তরাষ্ট্র ও চীন গভীর উদ্বেগ প্রকাশ করে। এছাড়া পিয়ং ইয়ংয়ের হাইড্রোজেন বোমার পরীক্ষাকে জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে নিজ দেশের জন্য অত্যন্ত বিপজ্জনক বলে মন্তব্য করেন।

যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, রোববার গুয়ামের ওসান বিমান ঘাঁটি থেকে পরমাণু অস্ত্র পরিবহনে সক্ষম বি-৫২ বোমারু বিমান দক্ষিণ কোরিয়ার আকাশে মোতায়েন করেছে ওয়াশিংটন। বোমারু এ বিমানের দুপাশে আরো দুটি যুদ্ধবিমান ছিল। এর মধ্যে একটি ইউএস-১৬ ও অপরটি দক্ষিণ কোরিয়ার এফ-১৫ যুদ্ধবিমান।

উত্তর কোরিয়ার সীমান্ত থেকে একশ কিলোমিটার দূরে ও সিউলের দক্ষিণে ওসান বিমান ঘাঁটির অবস্থান। মার্কিন সেনাবাহিনী বলছে, উত্তর কোরিয়ার সাম্প্রতিক বিতর্কিত উত্তেজনা বৃদ্ধির জবাবে ওই বিমান মোতায়েন করা হয়েছে। মিত্র ও সহযোগী দেশের নিরাপত্তা নিশ্চিত করতে যুক্তরাষ্ট্রের অঙ্গীকার বাস্তবায়নের জন্য এ পদক্ষেপ নেয়া হয়েছে।

এর আগে বুধবার উত্তর কোরিয়া হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালায়। দেশটির নেতা কিম জং উন বলেন, যুক্তরাষ্ট্রের আগ্রাসন মোকাবিলা করতে প্রয়োজনে হাইড্রোজেন বোমা ব্যবহার করা হবে। বিপজ্জনক হাইড্রোজেন বোমার পরীক্ষা চালানোয় বিশ্ব নেতারা পিয়ং ইয়ংয়ের এর তীব্র নিন্দা ও সমালোচনা করেন।

জাপান ও যুক্তরাষ্ট্র দেশটির বিরুদ্ধে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগ এনেছে। এ দুই দেশের অনুরোধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ এক রুদ্ধদ্বার জরুরি বৈঠকে বসেছে। উ. কোরিয়ার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা ও নিষেধাজ্ঞা আরোপের দাবি জানিয়েছে তারা।