পিএসসির ফল প্রকাশ নিয়ে হযবরল

SHARE

1302প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ নিয়ে হযবরল পরিস্থিতি তৈরি হয়েছে। ফল প্রকাশ নিয়ে অব্যবস্থাপনার সুনির্দিষ্ট অভিযোগ তুলেছেন কর্তব্যরত সাংবাদিকরা। প্রকাশিত ফলের বিস্তারিত প্রতিবেদন না দেয়ায় তারা খোদ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমানের কাছে অভিযোগও করেছেন। এতে কিছুটা বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়েছে সদা হাসোজ্জাল এই মন্ত্রীকে।

জানা যায়, ফলপ্রকাশ আনুষ্ঠানিক ভাবে জানাতে সংবাদ সম্মেলন ডাকা হয় দুপুর ১২টায়। সংবাদ সম্মেলনে মন্ত্রী দুই প্রতিষ্ঠার লিখিত বক্তব্য উপস্থাপন করেন। বক্তব্যের কপি সরবরাহ করা হয় সাংবাদিকদের। কিন্তু সেখানে ফলের বিস্তারিত কিছুই ছিলো না। ছিলো শুধু পাসের হার। বিভাগ ভিত্তিক পাসের হার তুলে ধরা হলেও সদ্য যোগ হওয়া ময়মনসিংহ বিভাগের ফল আলাদাভাবে উপস্থাপন করা হয়নি।

জানা যায়, প্রতি বছর ফল প্রকাশের বিস্তারিত দেয়া হয় সাংবাদিকদের কাছে। সেখানে জিপিএ-৫ সহ সব গ্রেডের পাসের হার, সেরা শিক্ষা প্রতিষ্ঠান সব বিষয়গুলো থাকে। কিন্তু এবার সেটি দেয়া হয়নি।

বিষয়টি দায়সারা কিনা জানাতে চাইলে মন্ত্রী সাংবাদিকদের বলেন, এমন শব্দ ব্যবহার করবেন না। সব আমাদের কাছে আছে। তবে কেনা সেটি দেয়া হচ্ছে না, কেন গোপনীয়তা প্রশ্নে মন্ত্রী বলেন, আপনাদের বিস্তারিত দেয়া হয় কিনা সেটি আমার জানা ছিলো না। যদি আগে পেয়ে থাকেন আজকেও আমি দেরার ব্যবস্থা করব।

এটি প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আপনাকে বিব্রত করতে করেছেন কিনা এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, না, এটি বুলবোঝা বুঝি থেকে হয়েছে।

এদিকে সূত্র জানিয়েছে, সাংবাদিকদের জন্য ফলের বিস্তারিত নিয়ে যায় অধিদফতর। কিন্তু সকালেই সেটিতে কিছু ভুল ধরা পরে। তাই অধিদফতর পুরো রেজাল্ট শিট সাংবাদিকদের দিতে চায়নি।