ক্রিকেট একাডেমি খুললেন মাখায়া এনটিনি

SHARE

ক্রিকেট একাডেমি খুললেন দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেট লিজেন্ড মাখায়া এনটিনি। পূর্ব লন্ডনের বাইরে ম্যাডান্টসানে মঙ্গলবার মাখায়া এনটিনির একাডেমির উদ্বোধন করা হয়েছে।image_91893_0

এমডিঙ্গি এক্সপ্রেস খ্যাত কৃষ্ণাঙ্গ এ সাবেক ফাস্ট বোলার বলেন, “একটি একাডেমি খোলার স্বপ্ন আজ সত্যি হলো। একটা স্কুল অব এক্সিলেন্স খোলার আমার দীর্ঘদিনের স্বপ্ন ছিল।”

ইস্টার্ন কেপে অনেক মেধাবী ক্রিকেটার আছে যারা সুযোগ পায় না। এদের খুঁজে বের করে পরিচর্যা করার লক্ষ্য নিয়েই এমন মহতী উদ্যোগ এনটিনির। প্রতি মাসের দ্বিতীয় শুক্রবার তিনি এখানে ক্রিকেট ক্লিনিক পরিচালনা করবেন।

‘ফানস ফ্রাইডে’ নামের এ ক্লিনিক আগামী ১ আগস্ট থেকে শুরু হবে।

এমন মহতী উদ্যোগের মূল স্পন্সর আলোগা এফএম রেডিও স্টেশন, এয়ারপোর্ট কোম্পানি সাউথ আফ্রিকা এবং বেলিংহাম স্মিথ।

একাডেমিতে কেবলমাত্র ক্রিকেট খেলা হবে না। একই সঙ্গে একাডেমিক শিক্ষা, ফিটনেস ট্রেনিং, ডায়েট প্লানিং এবং দক্ষতার সরাসরি পরিচর্যাও হবে।

পাশাপশি যারা সঠিক একাগ্রতা ও মেধার প্রমাণ দিতে সক্ষম হবে তাদেরকে উচ্চপর্যায়ে খেলার জন্য গাইড করা হবে। মনস্তাত্বিক নিরীক্ষা ও কাউন্সেলিংও করা হবে এবং যোগ্য তরুণদের জন্য বৃত্তির ব্যবস্থাও করবেন এনটিনি।

কৃষ্ণাঙ্গ ক্রিকেটারদের মানদণ্ড তৈরি করেছেন এনটিনি। দক্ষিণ আফ্রিকার হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলা প্রথম কৃষ্ণাঙ্গ খেলোয়াড় ছিলেন তিনি। ১৯৯৭ সালে তার আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়ার পর এ পর্যন্ত দেশটিতে চারজন কৃষ্ণাঙ্গ ক্রিকেটার টেস্ট পর্যায়ে খেলেছেন।

১০১ টেস্ট খেলা এনটিনি দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী। ৪২১ উইকেট শিকারী শন পোলকের পর দ্বিতীয় স্থানে থাকা এনটিনির টেস্ট উইকেট শিকারের সংখ্যা ৩৯০।

২০০৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তার ১৩২ রানে ১৩ উইকেট শিকার এ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার যেকোনো বোলারের সেরা সাফল্য।

ক্রিকেটের মক্কা খ্যাত লর্ডসে ১০ উইকেট শিকার করা দক্ষিণ আফ্রিকার একমাত্র বোলার এনটিনি। ২০০৩ সালে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে (৫-৭৫) এবং (৫-১৪৫) দশ উইকেট নেয়ার নজির গড়েন তিনি।   -ওয়েবসাইট