বিচারের প্রতিশ্রুতি দিলেন নেতানিয়াহু

SHARE

ফিলিস্তিনি কিশোর মোহাম্মদ আবু খদিরের হত্যায় জড়িতদের বিচারের আওতায় আনার প্রতিশ্রুতি দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। রোববার ঐ ঘটনায় জড়িত সন্দেহে ইসরায়েলের পুলিশ ছয়জন ইহুদিকে আটকের পর তিনি এ কথা বলেন।

এদিকে বুধবার আবু খদিরের হত্যাকাণ্ডকে কেন্দ্র করে পশ্চিম তীর ও গাজা উপত্যকায় এখনো চরম উত্তেজনা বিরাজ করছে। ইসরায়েলী বিমান হামলায় ইতিমধ্যে গাজায় ছয় জন প্রাণ হারিয়েছে। রোববার সন্ধ্যায়ও তারা ওই এলাকায় ড্রোন হামলা চালালে দুই ফিলিস্তিনী নিহত হয়। জবাবে ইসরায়েলকে লক্ষ্য করে গাজা থেকে কমপক্ষে ২০টি রকেট হামলা চালায় ফিলিস্তিনীরা।Netanyahu-e1404703732875

রোববার নিহত তিন ইসরায়েলী কিশোরের পরিবারের সঙ্গে সাক্ষাৎ করতে গিয়ে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, যারা এ ধরনের নির্মমঘটনা ঘটিয়ে ভীতি তৈরি করতে চায়, তা সে যে পক্ষেরই হোক তাদের বিচারের আওতায় নিয়ে আসা হবে। তিনি সন্ত্রাসবাদীদের প্রশ্রয় দেয়া হবে না উল্লেখ করে বলেন,‘কোনো ধরনের হত্যা বা উষ্কানিমূলক আচরণ সহ্য করা হবে ন। সে যে পক্ষের বা যে দেশেরই হোক, তাদের শক্ত হাতে দমন করা হবে। এই অঞ্চলে চরমপন্থিদের সহ্য করা হবে না, এখানে রক্তপাত থামাতে হবে  আমাদের।’

তিন ইসরায়েলী তরুণকে হত্যার ঘটনায় ফিলিস্তিনী সংগঠন হামাসকে দায়ী করে আসছে ইসরায়েল। কিন্তু হামাস শুরু থেকেই এ অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এ ঘটনার একটি আন্তর্জাতিক তদন্তের দাবি জানিয়েছেন। আব্বাস বলেছেন, ফিলিস্তিনী জনগরণর বিরুদ্ধে হত্যা নির্যাতন এবং আগ্রাসনের তদন্তে একটি আন্তর্জাতিক কমিটি গঠন করা হউক।  অতীতেও এমন অনেক ঘটনা ঘটেছে।

বুধবার অপহরণের কয়েক ঘণ্টা পরই পশ্চিম জেরুজালেমে আবু খদিরের মৃতদেহ  পাওয়া যায়। তাকে আগুনে পুড়িয়ে হত্যা করা হয়। এর আগে সোমবার হেবরন শহরের কাছে অপহৃত তিন ইসরায়েলি কিশোরের লাশ পাওয়া গিয়েছিল।