মাহমুদ-সুষমা বৈঠক

SHARE

ঢাকা সফরের প্রথম দিন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

বৃহস্পতিবার সকাল ১০টায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ বৈঠক শুরু হয়। প্রায় এক ঘণ্টা চলে বৈঠকটি। বৈঠকের বিষয়ে বিস্তারিত জানাতে দুপুর আড়াইটায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।image_88016_0

বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার পঙ্কজ শরণ, ভারতে বাংলাদেশের হাইকমিশনার তারেক এ করিমও ও পররাষ্ট্র সচিব শহীদুল হক।

দ্বিপক্ষীয় এ বৈঠকে তিস্ত নদীর পানি বণ্টন, স্থলসীমান্ত চুক্তি, ভারতের ঋণ, বিদ্যুৎ খাতে সহযোগিতা, সীমান্ত হত্যাকাণ্ড বন্ধ, চার দেশীয় অর্থনৈতিক করিডোর বিসিআইএম, ট্রানজিট-ট্রান্সশিপমেন্টসহ অন্যান্য বিষয়ে আলোচনা হয়েছে বলে সূত্রে জানা গেছে।

মন্ত্রণালয়ে বাংলাদেশ-ভারত পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের দ্বিপাক্ষিক বৈঠক শেষে সুষমা স্বরাজ গেছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ে। সেখানে সৌজন্য সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে।

এরপর সন্ধ্যার কিছু আগে যাবেন বঙ্গভবনে, রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাতে। সেখান থেকে হোটেল রূপসী বাংলায়। বাংলাদেশ-ভারত সম্পর্ক নিয়ে বাংলাদেশ ইনস্টিটিউট অব স্ট্রাটেজিক স্টাডিজ (BISS) আয়োজিত একটি সেমিনারে ভাষণ দেবেন।

তিন দিনের ‘শুভেচ্ছা সফরে’ বুধবার রাতে ঢাকায় আসেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী। শুক্রবার সকালে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গেও তার বৈঠকের কথা রয়েছে।

ভারতে সম্প্রতি বিজেপি সরকার দায়িত্ব নেয়ার পর সুষমা স্বরাজের সফরটি বাংলাদেশে দিল্লির পক্ষ থেকে উচ্চ রাজনৈতিক পর্যায়ে প্রথম সফর।