বিদ্যুৎ সমস্যার সর্বাধুনিক সমাধান নিয়ে সুইজারল্যান্ডের এবিবি

SHARE

বাংলাদেশের মতো ঘনবসতিপূর্ণ এলাকায় বৃহত্তর জনস্বার্থে মাটির নিচেই সাব স্টেশন বা বিদ্যুৎ উপকেন্দ্র তৈরি করা সম্ভব। এতে জমি বাঁচানোর পাশাপাশি নিশ্চিত হবে ভূমির অধিক উৎপাদনমুখী ব্যবহার। গুরুত্বপূর্ণ এসব তথ্য জানিয়েছে সুইজারল্যান্ডের পাওয়ার এবং অটোমেশন প্রযুক্তিখাতে বিশ্বখ্যাত শীর্ষ প্রতিষ্ঠান এবিবি লিমিটেড।image_87249_0

সুইজারল্যান্ড, সিঙ্গাপুর, চীন ও ভারতে কর্মরত এবিবির শতাধিক কর্মকর্তার অংশগ্রহণে সম্প্রতি রাজধানীতে আয়োজিত এক সেমিনারে এসব কথা জানান এবিবি লিমিটেড, বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক রাজর্ষি ব্যানার্জি।

সেমিনারে বক্তারা এসব দেশে ভূগর্ভস্থ সাব স্টেশনসহ বিদ্যুৎ ও জ্বালানিখাতের বিভিন্ন সমস্যার সমাধানে এবিবি প্রযুক্তির জনপ্রিয়তা তুলে ধরার পাশাপাশি কারিগরি সমস্যা সমাধানের ক্ষেত্রে নিরাপত্তা, দ্রুতগতির কর্মদক্ষতা এবং ভূমির উৎপাদনমুখী ব্যবহারের ওপর গুরুত্ব আরোপ করেন।

এছাড়া, জীবাশ্ম জ্বালানি থেকে বিদ্যুৎ উৎপাদনের তথ্য জানান এবিবির সাউথ এশিয়া অঞ্চলের আঞ্চলিক ব্যবস্থাপক জোহান ডিভিলিয়ার্স। পাশাপাশি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন বাড়াতে এবিবির বিভিন্ন কারিগরি সহায়তার কথা বলেন তিনি। সেমিনারে এবিবির কর্মকর্তারা গ্যাস ইনসুলেটেড সুইচগিয়ার (জিআইএস) প্রযুক্তি, সাবস্টেশন অটোমেশন, কমিউনিকেশন নেটওয়ার্ক ও প্ল্যান্ট কন্ট্রোল বিষয়েও আলোচনা করেন।

বাংলাদেশের বাজারকে এবিবি সব সময় দ্রুত বর্ধনশীল বাজার হিসেবে বিবেচনা করে বলে জানান তারা। এবিবি লিমিটেড বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক রাজর্ষি ব্যানার্জি বলেন, বিশ্বের অন্যান্য দেশের মতো বরাবরই বিশ্বের সর্বশেষ প্রযুক্তি এদেশে পরিচয় করিয়ে দিয়েছে এবিবি।

লো, মিডিয়াম ও হাই ভোল্টেজ পণ্যের নির্মাতা হিসেবে এবিবি বিশ্বের শীর্ষস্থানীয় একটি প্রতিষ্ঠান। পাওয়ার ও অটোমেশন প্রযুক্তি সংক্রান্ত বিভিন্ন সেবা দিয়ে থাকে এবিবি। বিশ্বের ১০০টি দেশে এক লাখ ৪৫ হাজারের বেশি কর্মী কাজ করছেন এবিবি গ্রুপে। এবিবির প্রধান কার্যালয় সুইজারল্যান্ডের জুরিখে।

সেমিনারে এবিবির কর্মকর্তারা দাবি করেন, বিশ্বের বিভিন্ন দেশে তাদের কারখানা রয়েছে এবং বিশ্বমানের এসব কারখানা থেকে তৈরি পণ্যগুলো যেকোনো ইলেকট্রিক্যাল সিস্টেমেই নিশ্চিত করে সর্বোচ্চ নিরাপত্তা। বিভিন্ন প্রতিকূল পরিবেশে সিস্টেমকে রক্ষা করতে এবিবির পণ্যগুলো সর্বোচ্চ মাত্রায় কার্যকর। এ ছাড়া পরিবেশবান্ধব পণ্য হিসেবে শক্তি উৎপাদন প্ল্যান্ট, ডেটা সেন্টার, হাসপাতাল বা গুরুত্বপূর্ণ ভবন তৈরিতেও এবিবির পণ্য ব্যবহার নিরাপদ।

লো, মিডিয়াম ও হাইভোল্টেজ পাওয়ারের জন্য যে কোনো ধরনের প্রযুক্তি সেবা প্রদানে সক্ষম এবিবি। সার্কিট ব্রেকার্স, সুইচ, কন্ট্রাক্টরস, এনক্লোজার থেকে শুরু করে বাসাবাড়ির স্বয়ংক্রিয় প্রযুক্তি-ক্ষেত্র নিয়েও কাজ করে থাকে এবিবি। -বিজ্ঞপ্তি