বাংলাদেশ ব্যাংক পুরস্কারে ভূষিত অধ্যাপক মোজাফফর ও স্বদেশ রঞ্জন

SHARE

বাংলাদেশে অর্থনীতি বিষয়ে গবেষণা ও চিন্তামূলক লেখালেখিসহ মৌলিক অবদানের স্বীকৃতিস্বরূপ বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক ড. মোজাফফর আহমদ (প্রয়াত) ও ড. স্বদেশ রঞ্জন বোস (প্রয়াত)-কে যৌথভাবে ‘বাংলাদেশ ব্যাংক পুরস্কার’-২০১৩ (মরণোত্তর) প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।image_86955_0

বুধবার কেন্দ্রীয় ব্যাংক এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

অধ্যাপক ড. মোজাফফর আহমদ ছিলেন একজন ব্যতিক্রমী ও বহুমাত্রিক গবেষক। অর্থনীতির বিভিন্ন শাখা যেমন- শিল্প, শিক্ষা, আন্তর্জাতিক অর্থনৈতিক সম্পর্ক, পাবলিক এন্টারপ্রাইজ, স্বাস্থ্য, নাগরিক অধিকার, শ্রমিক সম্পর্ক, সুশাসন, পল্লী উন্নয়ন, দারিদ্র্যবিমোচন, পরিবেশ ইত্যাদি বহু বিষয়ের উপর তিনি মৌলিক গবেষণা ও সুচিন্তিত মতামত প্রদান করেছেন, যা জাতীয় উন্নয়নে গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা দিয়েছে ও আন্তর্জাতিক অঙ্গনেও প্রশংসিত হয়েছে। ২০০৮ সালে সরকার কর্তৃক তাকে একুশে পদকে ভূষিত করা হয়।

ড. স্বদেশ রঞ্জন বোস এদেশের কৃতী অর্থনীতিবিদ। ড. বোস জীবনব্যাপী অর্থনীতির বিভিন্ন শাখায় অসামান্য অবদান রেখেছেন। তিনি অর্থনীতির বিভিন্ন শাখায় নীতিনির্ধারণী গবেষণার মাধ্যমে বাংলাদেশের উন্নয়ন গতিধারা নির্ধারণে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছেন। বিশেষ করে স্বাধীনতা পরবর্তী সময়কালে বাংলাদেশের যুদ্ধ বিধ্বস্ত অর্থনীতি পুনর্গঠনে ও উন্নয়নের দিকনির্দেশনা প্রদানে তার গবেষণালব্ধ জ্ঞান অমূল্য ভূমিকা রাখতে সক্ষম হয়। এছাড়া, অর্থনৈতিক গবেষণার ক্ষেত্রে দেশে-বিদেশে তিনি প্রচুর খ্যাতি অর্জন করেন। ২০১০ সালে অর্থনীতিতে তার অসাধারণ অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ অর্থনীতি সমিতি কর্তৃক মরণোত্তর স্বর্ণপদক প্রদান করা হয়।

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের নেতৃত্বে দেশের প্রথিতযশা পাঁচজন অর্থনীতিবিদদের সমন্বয়ে গঠিত একটি জুরি বোর্ড এ পুরস্কার প্রদানের জন্য অধ্যাপক ড. মোজাফফর আহমদ (প্রয়াত) এবং ড. স্বদেশ রঞ্জন বোস (প্রয়াত)-কে যৌথভাবে মনোনীত করেছে।

উল্লেখ্য, ২০০০ সালে অধ্যাপক রেহমান সোবহান, ২০০৯ সালে ড. নুরুল ইসলাম এবং ২০১১ সালে প্রফেসর ড. মুশাররফ্ হোসেনকে ‘বাংলাদেশ ব্যাংক পুরস্কার’ প্রদান করা হয়েছিল।