জীবন-মরণ যুদ্ধে রাতে মাঠে নামছে স্পেন

SHARE

গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে বুধবার চিলির মুখোমুখি হবে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন স্পেন। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে নেদারল্যান্ডের কাছে ৫-১ গোলে বিধ্বস্ত হওয়া স্প্যানিশদের জন্য আজকের ম্যাচ ফাইনালের মতো। আজকের ম্যাচে হারলেই ক্যাসিয়াসরা ছিটকে পড়বে বিশ্বকাপ থেকে।image_86875_0

রিও ডি জেনেরোর মারাকানা স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত  একটায়। সরাসরি সম্প্রচার করবে বিটিভি, মাছরাঙা টিভি ও গাজী টিভি।

ফাইনাল ম্যাচের জন্য নিজেদের প্রস্তুত করে নিয়েছে স্পেন। দলের ফরোয়ার্ড পেদ্রো রড্রিগেজ বলেছেন, “আজকের ম্যাচকে ফাইনালের মতো বিবেচনা করলেও আমরা চাপ নিচ্ছি না।আমার মনে হয় না দুশ্চিন্তার কোন কারণ আছে। একই সাথে এটাও মনে রাখতে হবে যে এটাই আমাদের শেষ সুযোগ। এটা আমাদের জন্য ফাইনাল। মানসিকভাবে আমরা প্রস্তুত। এখন ব্যর্থ হওয়ার কোন সুযোগ নেই। চিলির বিপক্ষে আমাদের দারুণ এক ম্যাচ খেলতে হবে। আমাদের জিততেই হবে।”

বুধবারের ডু অর ডাই ম্যাচ নিয়ে সেফ ফ্যাব্রিগাস বলেন, “দ্বিতীয় রাউন্ডে ওঠাটা আমাদের জন্য কঠিন হয়ে গেছে। চিলির সঙ্গে আমাদের জীবনমরণ যুদ্ধ। জিততেই হবে এই ম্যাচে। এর কোনো বিকল্প পথ আমাদের সামনে খোলা নেই। ”

ডেভিড ভিয়া, জাভি আলেনসো ও ইনিয়েস্তাকে অবশ্যই এই ম্যাচে  জ্বলে উঠতে হবে। আর তারা যে ছন্দময় ফুটবল খেলে তা ঠিকমতো মেলে ধরতে হবে।

আজকের ম্যাচে দলে পরিবর্তনের ইঙ্গিত দিয়েছেন স্প্যানিশ কোচ দেল বস্ক। দেল বস্ক বলেন, “দলে বেশ কয়েকটি পরিবর্তন আনা হবে। তবে একটি বিষয় ঠিক যে একজনকে পরিবর্তন করলে সবাই আঙুল তুলে আমাকে দেখাবে। তবে ঠিক কাকে বসিয়ে রাখবেন সে ব্যাপারে স্পষ্ট কিছু বলেননি।”

গোলকিপার ক্যাসিয়াস সম্পর্কে দেল বস্ক বলেন, “তার অধিনায়কত্ব ও কমিটমেন্ট নিয়ে কোনো প্রশ্ন করা চলবে না। মনে আছে পরাজিত হওয়ার পর সংবাদ সম্মেলন শেষে আমি যখন ড্রেসিং রুমে যাই, তখন দেখি ক্যাসিয়াস অধিনায়কের মতোই কথা বলছে।”

বুধবার চিলির বিপক্ষে জেরার্ড পিকের জায়গায় জাভি মার্টিনেজের  খেলার জোর সম্ভাবনা রয়েছে। আক্রমণভাগটা পুরোটাই বদলে যেতে পারে স্পেনের। ডেভিড ভিয়ার জায়গায় পেড্রো আর ডিয়েগো কস্তার জায়গায় আসতে পারেন সেফ ফ্যাব্রেগাস। গত কয়েকটি আসরে ‘ফলস নাইন’ পজিশনে বিশ্ব কাঁপিয়ে দেয়া ফ্যাব্রেগাসের দিকে এবারও তাকিয়ে থাকবে স্পেন। সদ্য চেলসিতে যোগ দেয়া এই ফরোয়ার্ডও মানছেন ম্যাচের গুরুত্বের প্রসঙ্গটি, “আমরা না জিততে পারলে বাড়ি ফিরে যাবো। আর তার ফলাফল হবে ভয়াবহ।”

দুই দল এর আগে ১০ বার মুখোমুখি হয়েছে। স্পেনকে একবারও হারাতে পারিনি চিলি। স্পেন জয পায় ৮ ম্যাচে আর অপর ২ ম্যাচ ড্র হয়।

প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ৩-১ গোলে হারিয়ে এমনিতেই চনমনে রয়েছে চিলিয়ানরা। দলে রয়েছেন অ্যালেক্সিস সানচেজের মতো তারকা। একঝাঁক বার্সা সতীর্থদের বিপক্ষে জ্বলে ওঠার অপেক্ষায় নিশ্চয়ই থাকবেন এই ফরোয়ার্ড।

ম্যাচের আগে তাই এখন চিলির মত দলকেও সমীহ করতে হচ্ছে স্পেনকে। কোচ দেল বক্স যেমন কোন রাখঢাক না রেখেই বলে দিলেন, ‘যেকোন কিছুই ঘটে যেতে পারে। আমি চিলিকে নিয়ে শঙ্কিত।’

আসলে গোটা স্পেনই আছে এমন শঙ্কায়!     -ওয়েবসাইট