লুহানস্কে ইউক্রেনের প্রতিশোধ গ্রহণ

SHARE

ইউক্রেন ‘বিশ্বাসঘাতকতাপূর্ণ’ গুলিবর্ষণের পাল্টা শোধ হিসেবে রুশপন্থীদের ঘাঁটি চিহ্নিত করে বোমাহামলা চালিয়েছে। আল জাজিরা।image_95979_0

১৩ জুন ইউক্রেনের পূর্বাঞ্চলীয় প্রদেশ লুহানস্কে ইউক্রেনীয় সেনাবাহিনীর বিমানের ওপর গুলিবর্ষণের ঘটনায় ৪৯ জন সামরিক ব্যক্তিত্বের নিহত হওয়ার ঘটনাটি নিশ্চিত হয়েছে।
লুহানস্ক থেকে ২০ কিলোমিটার দক্ষিণপূর্বে অবস্থিত নোভোহানিভকা গ্রামের এক গমের ক্ষেতে কয়েক শত মিটার পর্যন্ত ছড়িয়ে ছিটিয়ে যায় বিমানের ধ্বংসাবশেষ।
এ ঘটনার পর ইউক্রেনের নবনির্বাচিত রাষ্ট্রপতি পেত্রো পোরোশেঙ্কো নিরাপত্তা বিভাগের কর্তাব্যক্তিদের নিয়ে এক তাৎক্ষণিক বৈঠকের আয়োজন করেন। সেখানে ‘পর্যাপ্ত’ পাল্টা আক্রমণের সিদ্ধান্ত  গৃহীত হয়।
এর জবাবে শনিবার লুহানস্কের ‘বিদ্রোহী’ নিয়ন্ত্রিত চেকপয়েন্ট এবং একটি সামরিক ঘাঁটিতে- যেটি ইতোমধ্যে রুশপন্থীরা দখল করে নিয়েছিল-  হামলা চালায়।
সেখানে ক্ষণে ক্ষণে পরিস্থিতি আরও শোচনীয় আকার ধারণ করছে এবং এলাকার অধিকাংশ নিয়ন্ত্রকারী রুশপন্থীরা তাদের সকল সামর্থ দিয়ে লড়ছে বলে জানা যায়।
এদিকে লুহানস্কের পাশাপাশি পার্শ্ববর্তী দনেৎস থেকেও ভেসে আসছে মুহুর্মুহু বন্দুকের গোলাগুলি ও কামানের গোলার শব্দ।
উল্লেখ্য, সেনাসদস্য বহনকারী বিমানে গুলিবর্ষণের কারণ হিসেবে বলেছে, বিমানটি তাদের নির্ধারিত এবং সরকার-অবগত ‘নো ফ্লাই জোন’ অতিক্রম করেছিল।