আমাদের সামনে একটা সুযোগ এসেছে: মুশফিক

SHARE

জাতীয় ক্রিকেট দল হারানো সম্মান ফিরে পাবার একটি বিশাল সুযোগ হাতে পেয়েছে। রোববার থেকে ভারতীয় জাতীয় ক্রিকেট দলের জার্সির আড়ালে ‘বি’ গ্রেডের দলের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে। সুরেশ রায়না আর স্পিনার অমিত মিশ্রা ছাড়া ভারতীয় দলে নেই কোনো তারকা ক্রিকেটার। যে কারণে ভারতীয় দলকে হারিয়ে আত্মবিশ্বাস ফিরে পেতে বদ্ধপরিকর মুশফিকরা।image_86362_0

শনিবার অনুশীলন শেষে মুশফিক মুখোমুখি হন মিডিয়ার। আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে অধিনায়ক মুশফিক খোলামেলা অনেক কথা বলেন। কারণ তিনি সংবাদ সম্মেলনে উপস্থিত হবার আগে দলীয় মিটিং শেষ করে এসেছেন। সে কারণেই খোলামেলা আলোচনাটা জমে উঠে সংবাদ সম্মেলনে।

কি মিটিং করলেন? এমন প্রশ্নের জবাবে মুশফিক বলেন, “টিম কম্বিনেশন, উইকেট নিয়ে, কেমন আবহাওয়ায় কেমন উইকেট হতে পারে, রাতে কেমন হয়, লাইটে ফিল্ডিং কেমন কঠিন। কোচ যেহেতু নতুন। আমরা চেষ্টা করেছি সব মেসেজগুলো তাড়াতাড়ি যাতে দেয়া যায়। জাস্ট এগুলো ব্যাসিক ইনফরমেশন।”
লক্ষ্য কি থাকবে আপনাদের? মুশফিক জবাবে বলেন, “প্রত্যেকটি ম্যাচেই টার্গেট থাকে জেতার। অনেকদিন পর আমরা খেলতে নামছি। তাদের সঙ্গে খেলা সেটা খুব গুরুত্বপূর্ণ। আমরা যে কম্বিনেশনের শেষ দুই বছর খেলে আসছিলাম। হয়তো ২০১৪ সালটা আমাদের মতো করে হয়নি। আমরা আমাদের সেরা ক্রিকেটটা যদি খেলতে পারি তাহলে আমাদের জন্য অনেক বড় একটা সুযোগ। সবাই ব্যক্তিগতভাবে অনেক কষ্ট করছে। যার যে জায়গায় সমস্যা আছে সেটা নিয়েও কাজ করছে। আমাদের শুধু সেটা মাঠে প্রয়োগ করতে হবে। সেটার জন্য আমরা প্রস্তুত। আশা করছি রোববার থেকে আমরা ফ্রেশলি স্টার্ট করব।”

ভারতীয় দলে নতুন ক্রিকেটার, এটা আপনাদের জন্য চাপের কিনা? জবাবে মুশফিক বলেন, “দল কেমন হয়েছে তার চেয়ে বেশি চাপ বলতে পারেন ২০১৪ সালে আমরা এখনো একটি ওয়ানডে ম্যাচও জিততে পারিনি। সেদিক থেকে বলব যে এটা আমরা চাপ হিসেবে দেখছি না, এটা আমরা একটা মোটিভেশন হিসেবে দেখছি। আমাদের সামনে সুযোগ আছে তিনটি ম্যাচের মধ্যে সবকিছু ঠিক ঠাক থাকলে তিনটি ম্যাচই আমরা জিতব। এটা অন্যরকম একটা মোটিভেশন; অন্যরকম একটা চ্যালেঞ্জ। এটা একটি ইয়ং ইন্ডিয়ান সাইড। তবে তারা অনেক শক্তিশালী। আইপিএলে যারা সেরা ক্রিকেটার তারাই দলে সুযোগ পেয়েছে। সেদিক থেকে বলব তাদের জন্যও যে খুব একটা সহজ হবে সেটা নয়। কারণ টি-২০ ফরম্যাট আর ওয়ানডে ফরম্যাট টোটালি ডিফারেন্ট। মনে হয় খুব চ্যালেঞ্জিং সিরিজ হবে। আশা করছি আমরা যেন সেটাতে টপে থাকতে পারি।

বিশ্বকাপ খেলা কোনো প্রভাব ফেলবে কিনা? মুশফিক বলেন,“আমরা প্রফেশনাল ক্রিকেটার। যেহেতু এটা আন্তর্জাতিক ম্যাচ কত বড় গুরুত্বপূর্ণ এটা আমাদের চাইতে আপনারাও অনেক ভালো জানেন। সেদিক থেকে বলব সবার ফোকাস আছে সেদিকেই। হয়তো বিশ্বকাপ সবার কাছেই অন্যরকম ইমেজ। আমার মনে হয় শুধু খেলা নিয়ে সবসময় পড়ে থাকলে হবে না। এটা আমাদের জন্য একটি সুযোগ আমরা নিজেদের রিফ্রেসও করতে পারি খেলা দেখে। যেটা দশটা বা তাড়াতাড়ি শুরু হয়। আমরা সবাই প্রফেশনাল কালকে খেলা আছে এটা নিয়েই ভাবতে। আমরা ক্ষুর্ধাত আছি ভালো কিছু করার জন্য। আমরা জানি আমাদের দলের ক্ষমতা আছে আরো ভালো কিছু করার। কিন্তু দুর্ভাগ্যবশত এ বছরটা আমরা তেমন কিছু করতে পারি নি। আমাদের সামনে একটা সুযোগ এসেছে। এবং  সবাই এর জন্য প্রস্তুত ইনশাল্লাহ।

অভিজ্ঞতার দিক থেকে এগিয়ে রয়েছে বাংলাদেশ। অধিনায়ক হিসেবে আপনার অনুভূতি কেমন? মুশফিক বলেন,“সেটাতো অবশ্যই ভালো।  সবকিছুর মেইন ফোকাস থাকে মাঠে। কে কেমন পারফরম্যান্স করে সেদিকেই। সবথেকে প্রাপ্তির জায়গা এটাই। দেখানোর জায়গা বা সুযোগটা সেখানেই। তারা অনেক ইয়ং তাদের কিছু ম্যাচ উইনার ক্রিকেটার আছে যারা কিনা ম্যাচ জেতাতে পারে। আমরা তাদের নিয়ে বেশ কিছু পরিকল্পনা করেছি। আশা করি খুব ভালো একটি কম্পিটিশন হবে। অভিজ্ঞতার কথা বললে, অবশ্যই তাদের চেয়ে আমাদের অভিজ্ঞতা অনেক বেশি। এটা ভুললে কিন্তু চলবে না। তারা উপমহাদেশের খেলোয়াড়। ওরা আমাদের মতোই খেলে বড় হয়েছে। সেদিক থেকে বলব যে খুব চ্যালেঞ্জিং একটা সিরিজ হবে। আমার মনে হয় অভিজ্ঞতার দিক দিয়ে আমরাই একটু এগিয়ে। আমরা চেষ্টা করব সুযোগটা কাজে লাগাতে। চাপটা যেন ওভাবেই আমরা নিতে পারি।”

কারো অভিষেক হতে পারে কিনা? মুশফিক বলেন, “রোববার প্রথম ওয়ানডেতেই হবে কিনা এখনই সিদ্ধান্ত হয়নি। যেহেতু দলে নেয়া হয়েছে অবশ্যই সুযোগ হয়তো আসবে। সবকিছু নির্ভর করে উইকেটের ওপর এবং টিম কম্বিনেশনের ওপর। স্কোয়াডে যেহেতু আছে অবশ্যই আজ না হোক পরবর্তী ম্যাচে দলে থাকার সুযোগ রয়েছে। সেটা এ সিরিজেও হতে পারে।”

জয়ের জন্য কি রোল থাকবে আপনাদের? মুশফিক বলেন,“ যদি বলেন যে সাতটা ওয়ানডে হারের পর আসলে নিজেদের ফিরে পেতে মরিয়া থাকব। এটাই স্বাভাবিক। রোববারের ম্যাচে আমাদের শারীরিক ভাষাটাও অন্যরকম সেটা দেখলে হয়তো টের পাবেন। সাতটা ম্যাচের মধ্যে কয়েকটা ম্যাচ ছিল একদম জেতার। অতৃপ্তিটা আছে, সেই কষ্টটাও আছে। ভালো একটা প্রতিফলন যেন আমরা এই তিনটি ওয়ানডের একটিতে দিতে পারি।