সাড়ে তিন বছর পর দেশে ফিরলেন মুক্ত ৭ নাবিক

SHARE

সোমালীয় জলদস্যুদের কাছ থেকে মুক্তি পেয়ে প্রায় সাড়ে তিন বছর পর দেশে ফিরেছেন সাত বাংলাদেশি নাবিক।image_86006_0

বৃহস্পতিবার সকালে এমিরেটস এয়ারলাইন্সের একটি বিমান নাবিকদের নিয়ে হজরত শাহজালাল রহ. আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। বিমানবন্দরে সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তারা নাবিকদের গ্রহণ করেন।

দেশে ফেরা সাত বাংলাদেশি নাবিক হলেন- সাতক্ষীরার গোলাম মোস্তফা, হাবিবুর রহমান, আবুল কাশেম সরকার ও নুরুল হক, চাঁদপুরের লিমন সরকার এবং চট্টগ্রামের আমিনুল ইসলাম ও জাকির হোসাইন।

তাদের সঙ্গে একই দলে একজন ভারতীয়, দু’জন শ্রীলঙ্কান এবং একজন ইরানি নাবিকও ছিলেন। জলদস্যুদের কাছ থেকে তারাও মুক্তি পেয়েছেন।

প্রসঙ্গত, ২০১০ সালের ২৬ নভেম্বর সোমালীয় জলদস্যুদের হাতে ছিনতাই হওয়া মালয়েশিয়ার পতাকাবাহী জাহাজ এমভি আলবেডোতে কর্মরত ছিলেন ওই সাত বাংলাদেশি। তাদের মুক্তির জন্য ছয় লাখ ডলার মুক্তিপণ দাবি করেছিল জলদস্যুরা। বাংলাদেশ সরকারের উদ্যোগ ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার মধ্যস্থতায় ৬ জুন অপহৃত ওই সাত নাবিককে জীবিত অবস্থায় ফেরত দেয় অপহরণকারীরা। মুক্তি পাওয়ার পর সাত বাংলাদেশিকে জাতিসংঘের মাদক ও অপরাধবিষয়ক দফতরের (ইউএনওডিসি) একটি বিশেষ বিমানে কেনিয়ার রাজধানী নাইরোবিতে নেয়া হয়। সেখানকার আগা খান হাসপাতালে তাদের স্বাস্থ্য পরীক্ষা করা হয়। কেনিয়ায় বাংলাদেশ হাইকমিশন তাদের ভ্রমণের কাগজপত্র তৈরি করে দেয়, থাকা-খাওয়ার ব্যবস্থা করে।