জাতির বিবেকও দখল হয়ে গেলো !

SHARE

tahjib alamআগে হতো ভূমি দখল, ক্যাম্পাস দখল, ভোটের বুথ দখল, বাজার দখল। এখন জাতির বিবেক দখল করার নতুন সংস্কৃতি শুরু হয়েছে। সাংবাদিকরা জাতির বিবেবক।

যেখানে দুর্নীতি- দুর্বৃত্তায়ন, যেখানে মূল্যবোধের অবক্ষয়, সেখানেই সাংবাদিকরা জাতির বিবেক হিসেবে প্রতিবাদ করবে। আর সেই সাংবাদিকের একটি গোষ্ঠি প্রেসক্লাব দখল করে বসে আছে।

এমন মন্তব্য করেছেন স্বতন্ত্র সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী।

রোববার সকালে জাতীয় সংসদে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

তাহজীব আলম সিদ্দিকী বলেন, সাংবাদিকরা সব রকম অন্যায় অনাচারের বিরুদ্ধে দাঁড়াবে, জাতিকে জাগ্রত করবে- এমনটাই আমাদের প্রত্যাশা।

আমাদের জাতি গঠণের ক্রান্তিলগ্নে ৬০ দশকেও আমরা তোফাজ্জল হোসেন মানিক মিয়া এবং শহীদ সিরাজুদ্দীন হোসেনের মতো সাংবাদিকদের জাতির পথ প্রদর্শক বা আলোর দিশারী হিসেবে পেয়েছি।

কিন্তু প্রেসক্লাবে গিয়ে আমি জানতে পারলাম, আজকের সাংবাদিক গোষ্ঠীর মধ্যে সেই মূল্যবোধ আর নেই।

তিনি বলেন, সাংবাদিকদের মধ্যে দলাদলির খেলা চলছে। দলাদলির বিষবাষ্পে সাংবাদিকদের মিলনমেলার প্রাণকেন্দ্র প্রেসক্লাব ক্ষত-বিক্ষত। একই ছাদের নিচে হলেও প্রেসক্লাবে রয়েছে দুই পক্ষের মধ্যে সন্দেহের প্রাচীর।

তিনি আরো বলেন, সর্বশেষ পক্ষ নিশ্চই কোনো ক্ষমতাধর গোষ্ঠীর মদদে, বহিরাগতদের নিয়ে একেবারে কলম ছেড়ে পেশীশক্তি প্রদর্শনপূর্বক প্রেসক্লাব দখল করে নিয়েছে। অতীতে নির্বাচিত প্রতিনিধিরাই প্রেসক্লাব চালাত। কিন্তু এবার শুরু হলো দখলদারিত্বের সংস্কৃতি। সবকিছু দখল হতে হতে জাতির বিবেকও দখল হয়ে গেল।