বাংলাদেশের ক্রিকেটে ফাস্ট বোলারের এত সংকট কেন?

SHARE

fast bollarপ্রথম দিনে ভারতের বিপুল ব্যাটিং তোপের মুখে পড়েছে বাংলাদেশ দল।

ভারত বাংলাদেশ এই টেস্টের প্রথম দিনে একটি উইকেটও নিতে পারেনি স্বাগতিকেরা। উল্টো সফরকারীরা ওয়ানডের মতো করে ব্যাটিং তান্ডব চালিয়েছে।

এই টেস্টে বাংলাদেশ দলে খেলছে একজন মাত্র ফাস্ট বোলার। এর আগে পাকিস্তানের সাথে খেলা সবশেষ ম্যাচটিতেও এই একজন ফাস্ট বোলারকে নিয়েই খেলতে দেখা গেছে স্বাগতিকদের।

ঐতিহাসিকভাবে বাংলাদেশে ফাস্ট বোলারের সংখ্যা কম। মাশরাফি যুগের আগে ছিল না বললেই চলে। এখনো যা আছে তা হাতে গোনা।

বাংলাদেশে সবসময় ফাস্ট বোলারের এই অভাব কেন?

জাতীয় দলের সাবেক ক্রিকেটার রকিবুল হাসান বলছেন, বাংলাদেশে যে ফাস্টবোলিং হচ্ছে তা এখানকার কন্ডিশনের জন্য।

“প্রায় বিশ বছর ধরে বাংলাদেশে যে উইকেটগুলো হচ্ছে সেগুলো ফাস্ট বোলারদের সহায়ক হচ্ছেনা। ফাস্ট বোলারদের জন্য উইকেট একটু বাউন্স থাকা উচিত, বড় উইকেটে পেস থাকা উচিত-এটা কখনও হচ্ছেনা” – বলেন রকিবুল হাসান।

প্রশ্নটা হলো কেন?
রকিবুল হাসান বলছেন, “মিরপুর স্টেডিয়ামে বা অন্য স্টেডিয়ামগুলোতে ৩৬৫ দিনের প্রায় দুইশো চল্লিশ দিনই ক্রিকেট খেলা হচ্ছে। কোনদিন এটা গ্রহণযোগ্য নয়”।

“একটা টেস্ট প্লেয়িং উইকেট তৈরি করতে হলে, ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ডে উইকেট তৈরি করতে হলে ওই উইকেটকে বিশ্রাম দিতে হয়। কিন্তু এটা হচ্ছেনা কারণ ঘরোয়া ক্রিকেটে এত বেশি শর্টার ভার্সনে ক্রিকেট খেলা হচ্ছে, মাঠের স্বল্পতা- সব মিলিয়ে উঁচুমানের উইকেট তৈরি করার জন্য যে পরিমাণ সময় ও চর্চা দরকার সেটা বোর্ড করতে পারছেনা”- বলেন রকিবুল হাসান।

একইসাথে রকিবুল হাসান মনে করেন ফাস্ট বোলার তৈরি করার জন্য স্পেশাল ক্যাম্প করে, দেশ থেকে ফাস্ট বোলার খুঁজে বের করার প্রোগ্রাম করা উচিত।

“পাশাপাশি নতুন যারা খেলছে তাদের যেন ফাস্ট বোলিংয়ের প্রতি যেন আগ্রহ তৈরি হয় তাদেরকে উৎসাহিত করতে হবে, জাতীয় দল খেলার সময়ও ফাস্ট বোলারদের দলে নিতে হবে। এমন না হলে কেউ ফাস্ট বোলার হতে চাইবে না।”

রকিবুল হাসান আরও বলছিলেন, বাংলাদেশ একজন রেগুলার পেস বোলার নিয়ে পাকিস্তানের সাথে শেষ টেস্টটা খেলেছিল এবার ভারতের বিপক্ষেও একজনকে নিয়েই খেলছে, এটা খুবই দৃষ্টিকটু লাগছে তার কাছে।

তিনি বলেন, “সাধারণত দুজন পেস বোলার নামানো উচিত।”

ঘরের মাঠেও স্পিন আক্রমণ যে কাজ করছে তেমন মনে হচ্ছেনা।
এ প্রসঙ্গে মি. হাসান বলেন, “পরিস্থিতি বদলানোর সময় এসেছে ক্রিকেট বোর্ডও ভাবছে, কিন্তু যেই গতিতে এই কাজটা হওয়া উচিত সেই গতিতে হচ্ছেনা এটা খুবই দুঃখজনক।”- বিবিসি