রাজনৈতিক স্থিতিশীলতা ছাড়া বাজেট বাস্তবায়ন সম্ভব নয়

SHARE

press brefingদেশে রাজনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করতে না পারলে বাজেটের জিডিপি প্রবৃদ্ধি ও রাজস্ব লক্ষমাত্রা অর্জন করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম বাংলাদেশের প্রেসিডেন্ট হাফিজুর রহমান খান।

জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে সোমবার ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম বাংলাদেশ আয়োজিত ‘জাতীয় বাজেট ২০১৫-১৬ এর প্রতিক্রিয়া’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

হাফিজুর রহমান বলেন, বাজেট বাস্তবায়নের অন্যতম শর্ত হচ্ছে সুশাসন। আমি বিশ্বাস করি, সুশাসন নিশ্চিত করার মাধ্যমেই রাজনৈতিক স্থিতিশীলতা আনা সম্ভব।

তিনি বলেন, শুধু বিনিয়োগ নির্ভর হলে দেশের উন্নয়ন হবে না। শিল্প উন্নয়ন করে কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারলে দেশের উন্নয়ন সম্ভব। তাই দেশের উন্নয়নের জন্য সরকারকে কর্মসংস্থানের ব্যবস্থা করা দরকার।

হাফিজুর রহমান আরও বলেন, দেশে কর্মসংস্থান না থাকায় জীবনের ঝুঁকি নিয়ে মানুষ বিভিন্ন দেশে পাড়ি জমাচ্ছে। যার বাস্তব প্রমাণ সাগরে হাজার হাজার অভিবাসী মানুষ।

বাজেট বাস্তবায়নে সরকারের দক্ষতা প্রমাণ করতে রাজস্ব কর আদায়ের ব্যবস্থা গ্রহণ করা উচিত বলেও মন্তব্য করেন তিনি।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন ইন্টারন্যাশনাল বিজনেস ফোরামের সাবেক সভাপতি মুজিবুর রহমান, প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মহামুদুর রহমান, সহ-সভাপতি হুমায়ুন কবির চৌধুরী প্রমুখ।