সাত দিনের আলটিমেটাম ছাত্র ইউনিয়নের

SHARE
satro uবর্ষবরণ উৎসবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এলাকায় নারীদের যৌন নিপীড়নের ঘটনায় জড়িতদের গ্রেফতার ও শাস্তিসহ ৬ দফা দাবি বাস্তবায়নে সাত দিনের আলটিমেটাম দিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন। এরমধ্যে প্রশাসন এসব দাবি বাস্তবায়ন না করলে আগামী ২০ মে বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাওয়ের কর্মসূচি দিয়েছে সংগঠনটি।
মঙ্গলবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ আলটিমেটাম ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাওয়ের ঘোষণা দেন প্রগতিশীল ছাত্রজোট ও সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র পরিষদের আহ্বায়ক হাসান তারেক।
বর্ষবরণের দিন ঢাবির টিএসসি এলাকায় নারীদের যৌন নিপীড়নের ঘটনায় জড়িতদের গ্রেফতার ও শাস্তিসহ ৬ দফা দাবিতে গত রোববার ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কার্যালয় ঘেরাও করে ছাত্র ইউনিয়ন। এ সময় পুলিশের লাঠিচার্জে সংগঠনের বেশ কয়েকজন নেতাকর্মী আহত হন। ঘটনাস্থল থেকে আটক করা হয় অন্তত তিন নেতাকর্মীকে।
এ ঘটনার প্রতিবাদে আজ সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মঘট ডাকে ছাত্র ইউনিয়ন। ধর্মঘট চলাকালে মঙ্গলবার দুপুরে ঢাবির মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে সংগঠনটি। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনের সভাপতি হাসান তারেক বলেন, ‘সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র ইউনিয়নের ডাকা ধর্মঘট সফল হয়েছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ কয়েকটি প্রতিষ্ঠানে ছাত্রলীগ ও আওয়ামী লীগের নেতাকর্মীরা আমাদের কর্মসূচিতে বাধা দিয়েছে।’
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ তাদের কর্মসূচিতে হামলা চালিয়েছে অভিযোগ করে তিনি বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাড়াও রুয়েট, কুয়েট ও বুয়েটে আমাদের কর্মসূচিতে বাধা দিয়েছে ছাত্রলীগ। চট্টগ্রামের একটি কলেজে আওয়ামী লীগ নেতারা হামলা চালিয়েছে।’
প্রসঙ্গত, পহেলা বৈশাখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় একদল তরুণ নারীদের যৌন হয়রানির ঘটনা ঘটায়। ওই ঘটনায় পুলিশ কাউকে গ্রেফতার করতে না পারায় গত বৃহস্পতিবার মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে ডিএমপি কার্যালয় ঘেরাওয়ের এই কর্মসূচি দেয় ছাত্র ইউনিয়ন।