লাদেন সংক্রান্ত প্রতিবেদনকে মিথ্যা বলল হোয়াইট হাউজ

SHARE

whitehouseসাবেক আল-কায়েদা নেতা ওসামা বিন-লাদেনকে হত্যা অভিযানের বিষয়ে পুলিৎজার পুরস্কার বিজয়ী মার্কিন খ্যাতনামা অনুসন্ধানী সাংবাদিক ও লেখক সেইমোর হার্শ’এর প্রতিবেদনকে মিথ্যা বলে দাবি করেছে হোয়াইট হাউজ। হোয়াইট হাউজের মুখপাত্র জোশ আর্নেস্ট দৈনিক প্রেস ব্রিফিংয়ে এ দাবি করেন।

তিনি বলেন, হার্শের নিবন্ধের কোনো কথাই ঠিক নয়। অবশ্য বিন লাদেনকে হত্যার ঘটনা মার্কিন বারাক ওবামার দ্বিতীয় দফা প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার ক্ষেত্রে প্রভাব ফেলেছে বলে নিবন্ধে হার্শ যে দাবি করেছেন তার সরাসরি কোনো জবাব দিতে অস্বীকার করেন হোয়াইট হাউজ মুখপাত্র।

এমন প্রশ্নের জবাবে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ’র সাবেক উপ পরিচালক মাইক মোরেলের বক্তব্য তুলে ধরেন জোশ আর্নেস্ট। মোরেল দাবি করেছেন, হার্শের নিবন্ধের প্রতিটি শব্দই ভুল। এ ছাড়া, মার্কিন জাতীয় নিরাপত্তা বিশ্লেষক পিটার বারগেনের বক্তব্য তুলে ধরেন আর্নেস্ট। বারগেন দাবি করেন, হার্শের নিবন্ধে যে সব সত্য কথা বলা হয়েছে তা নতুন নয় আর নতুন যে সব কথা বলা হয়েছে তা সত্য নয়।

অবশ্য হার্শ বলেছেন, সাবেক আল-কায়েদা নেতা ওসামা বিন-লাদেনকে হত্যার অভিযানের বিষয়ে ডাহা মিথ্যা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। নিজের ভূমিকাকে বড় করে দেখানো এবং বিন লাদেন বিরোধী অভিযানের কৃতিত্ব নেয়ার জন্য এক্ষেত্রে পাকিস্তানের বিশেষ বাহিনীর ভূমিকার কথা ধামাচাপা দিয়েছেন তিনি।

‘লন্ডন বুক রিভিউ’তে প্রকাশিত এ নিবন্ধে আরো বলা হয়েছে, বিন লাদেনের লাশ সাগরে ফেলে দেয়া হয় নি বরং তাকে আফগানিস্তানে কবর দেয়া হয়েছে। আমেরিকা ও পাকিস্তানের সাবেক গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে এ সব তথ্য দিয়েছেন হার্শ।- আইআরআইবি