দুর্নীতির দায়ে চীনের শীর্ষ কর্মকর্তার বিচার শুরু

SHARE

jaiminদুর্নীতির দায়ে চীনের রাষ্ট্রীয় সম্পদের সাবেক তত্ত্বাবধানকারী জিয়াং জেইমিনের বিচার সোমবার শুরু হয়েছে। দেশটিতে বহুল প্রচারিত দুর্নীতি বিরোধী অভিযান শুরুর পর তিনি অন্যতম শীর্ষ কর্মকর্তা যাকে বিচারের মুখোমুখি হতে হলো।

সিনা ওয়েবো মাইক্রোব্লগে বলা হয়েছে, হুবেই প্রদেশের মধ্যাঞ্চলে হাজিয়াং ইন্টারমিডিয়েট পিপলস কোর্টে জিয়াংয়ের বিচার শুরু হয়।

আদালত বলছে, তার বিরুদ্ধে ঘুষ ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগ রয়েছে।

জিয়াং দীর্ঘদিন চীনের পেট্রোলিয়াম ইন্ডাস্ট্রিতে কাজ করেন। পরে তিনি দেশটির সর্ববৃহৎ তেল উৎপাদনকারী প্রতিষ্ঠান চায়না ন্যাশনাল পেট্রোলিয়াম কর্পোরেশনের চেয়ারম্যান হন।
জিয়াং ২০১৩ সালের মার্চে রাষ্ট্রীয় মালিকাধীন এসেটস সুপারভিশন অ্যান্ড এডমিনিস্ট্রেশান কমিশন (এসএএসএসি) চালানোর দায়িত্ব পান। এটি চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন শক্তিশালী বহু কোম্পানির তত্ত্বাবধান করে।

কিন্তু ছয় মাসেরও কম সময় পরে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির আভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা ঘোষণা করে তিনি নিয়মের কিছু মারাত্মক লংঘন করেছেন।

উল্লেখ্য গত দু’বছর আগে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ক্ষমতা গ্রহণের পর নিম্ন থেকে উচ্চ সকল পর্যায়ে দুর্নীতিগ্রস্ত কর্মকর্তাদের সরিয়ে দেয়ার দৃঢ় অঙ্গীকার করেন