সুন্দরবনে বাড়ছে রয়্যাল বেঙ্গল টাইগার, আশায় বুক বাঁধছে বন

SHARE

সুন্দরবন রয়েল বেঙ্গল টাইগারের সংখ্যা এখন ১২৫। আগের চেয়ে বৃদ্ধি পেয়েছে ৯ দশমিক ৬৫ শতাংশ। জরিপের ফলাফল ঘোষণা করে এসব তথ্য জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

মঙ্গলবার (৮ অক্টোবর সচিবালয়ে এক ব্রিফিং এ তথ্য জানানো হয়। পরিবেশ ও বন বিষয়ক উপদেষ্টা বলেন, অতি বিপন্ন প্রাণী হিসেবে বাঘ সংরক্ষণে গুরুত্ব দিচ্ছে সরকার।

রিজওয়ানা হাসান বলেন, ক্যামেরা ট্রাপিংয়ের মাধ্যমে সুন্দরবনের সাতক্ষীরা, খুলনা, চাদঁপাই ও শরণখোলা রেঞ্জের ৬০৫টি গ্রিডে বাঘ গণনা করা হয়েছে। ২০১৮ সালে সবশেষ জরিপে সুন্দরবনে বাঘের সংখ্যা ছিল ১১৪টি। কিছু পদক্ষেপ নেয়ার কারণে ৬ বছরে বাঘের সংখ্যা বেড়েছে ৯ দশমিক ৬৫ শতাংশ। প্রতি ১০০ বর্গ কিলোমিটারের বাঘের ঘনত্ব এখন ২ দশমিক ৬৪।

উপদেষ্টা জানিয়েছেন, বিপন্ন বাঘ সংরক্ষণে বিচরণ ও প্রজননে সুন্দরবনের ৫৩ দশমিক ৫২ শতাংশ এলাকাকে রক্ষিত এলাকা ঘোষণা করা হয়েছে। এসব এলাকায় বনজ সম্পদ আহরণ নিষিদ্ধ করা হয়েছে। লোকালয় সংলগ্ন ৬০ কিলোমিটার এলাকায় লায়লনের ফেন্সিং করা হচ্ছে। ঝড় ও জলোচ্ছ্বাসে বাঘের আশ্রয়ের জন্য ঢিবি নির্মাণ করা হয়েছে।

এছাড়া বাঘের আক্রমণে নিহতদের ক্ষতিপূরণ দেয়া হচ্ছে। লোকালয়ে চলে আসা বাঘ ফিরিয়ে দিতে ৪৯টি ভিলেজ টাইগার রেসপন্স টিম গঠন করা হয়েছে বলেও জানান উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।