আড়াই দিনের টেস্ট হেরে ভারতে হোয়াইটওয়াশ বাংলাদেশ

SHARE

বৃষ্টি ও ভেজা আউটফিল্ডের কারণে টানা দুই দিন খেলা পণ্ড হওয়ার পরও বাংলাদেশের বিপক্ষে কানপুর টেস্টে ৭ উইকেটের জয় তুলে নিয়েছে ভারত। ফলে দুই ম্যাচের সিরিজটিতে আড়াই দিনও পার না করতে পেরে হোয়াইটওয়াশ হলো সফরকারী বাংলাদেশ।

মঙ্গলবার (১ অক্টোবর) বাংলাদেশের দ্বিতীয় ইনিংস ১৪৬ রানে থামিয়ে দিয়েছিল ভারত। এতে তারা ৯৫ রানের লক্ষ্য পায়। লাঞ্চের পর সেই লক্ষ্য তাড়া করতে নেমে ৭ উইকেট হাতে রেখে জয় নিশ্চিত করে স্বাগতিকরা।

ওপেনার জয়সওয়াল ৪৫ বলে ৫১ রানের ইনিংস খেলেন। ৩৭ বলে ২৯ রানে অপরাজিত থাকেন বিরাট কোহলি। যে তিনটি উইকেট পড়েছে ভারতের, তার দুটি নেন মেহেদী হাসান মিরাজ। অন্যটি তাইজুল ইসলাম।

নিজেদের প্রথম ইনিংসে বাংলাদেশ ২৩৩ রান করেছিল। বিপরীতে ৯ উইকেটে ২৮৫ রানে ইনিংস ঘোষণা করেছিল ভারত।

৫২ রানে পিছিয়ে থেকে সোমবার নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে বাংলাদেশ। ২ উইকেটে ২৬ রান তুলে দিন শেষ করেছিল তারা। আজ বাকি ৮ উইকেট হারিয়ে যোগ করতে পেরেছে ১২০ রান।

যদিও শুরুর দিকে লড়াইয়ের বার্তা দিচ্ছিল সফরকারীরা। ৩ উইকেটে ৯১ রান পর্যন্ত যেতে পেরেছিল। কিন্তু সেখান থেকে ৫৫ রান যোগ করতে বাকি ৭ উইকেট হারিয়ে গুটিয়ে যায় শান্তরা।

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ১০১ বলে ৫০ রানের ইনিংস খেলেন সাদমান ইসলাম। দ্বিতীয় সর্বোচ্চ ৬৩ বলে ৩৭ রান করেন মুশফিকুর রহিম।

ভারতের পক্ষে জাসপ্রিত বুমরাহ, রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা ৩টি করে উইকেট নেন। অন্য উইকেটটি নেন আকাশ দ্বীপ।

এই ম্যাচের প্রথম দিনে খেলা হয়েছিল মাত্র ৩৫ ওভার। বৃষ্টি ও ভেজা আউটফিল্ডের কারণে দ্বিতীয় ও তৃতীয় দিন পুরোপুরি ভেস্তে যায়। এরপরও আড়াই দিনের কম আয়ুর ম্যাচটিতে জয় তুলে নিল ভারত।

সিরিজের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হয় চেন্নাইয়ে। সেখানেও ২৮০ রানে জিতেছিল ভারত।