শান্তর অধিনায়কত্ব নিয়ে যা বললেন মাহমুদউল্লাহ

SHARE

বাংলাদেশ দলের তিন ফরম্যাটেরই অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তার নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে টাইগাররা এখন আমেরিকার মাটিতে। ব্যক্তিগত ও দলীয় সাফল্য না আসায় শান্তকে নিয়ে সমালোচনা হলেও সময় দিলে ভালো করবেন বলে প্রত্যাশা বাংলাদেশ জাতীয় দলের অভিজ্ঞ ক্রিকেটার ও সাবেক অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের।

বাংলাদেশ দলের এই অলরাউন্ডার বাংলাদেশ ক্রিকেট বোর্ড’র (বিসিবি) এক ভিডিও বার্তায় বলেন, অধিনায়ক হিসেবে নাজমুল শান্ত খুব ভালো। তিনি ম্যাচ বোঝেন, টেম্পারমেন্ট ভালো। এখন তাকে বাকি ক্রিকেটারদের সমর্থন দিতে হবে ও সহায়তা করতে হবে।

তিনি বলেন, ‘সে খুব ভালো নেতা, ভালো অধিনায়ক। ওর গেম সেন্স, টেম্পারমেন্ট খুব ভালো। অল্প কিছু দিন ওকে অধিনায়কের দায়িত্ব দেয়া হয়েছে। ওকে সময় দিতে হবে। ওর যে নেতৃত্বগুন আমি আশা করি ওর অধীনে দল ভালো করবে। বিশ্বকাপে দল হিসেবে আমরা ভালো শুরু পেলে পরবর্তীতে ভালো করবো আশা করি।’

মাহমুদউল্লাহ রিয়াদ ২০২২ সালের টি-২০ বিশ্বকাপে ছিলেন না। এমনকি ভারতে গত বছরের শেষে অনুষ্ঠিত পঞ্চাশ ওভারের বিশ্বকাপেও অনিশ্চিত ছিলেন তিনি। যদিও আসরে দলের হয়ে একমাত্র সেঞ্চুরি রিয়াদের ব্যাট থেকেই এসেছে। তিনি মনে করেন, গত টি-২০ বিশ্বকাপে তার জায়গা পাওয়া উচিত ছিল। তবে এ নিয়ে আক্ষেপ নেই ডানহাতি এই ব্যাটারের।

তিনি বলেন, ‘জাতীয় দলকে প্রতিনিধিত্ব করা সব সময় বিশেষ কিছু। আমার ক্যারিয়ার জুড়ে কম-বেশি স্ট্রাগল ছিল। আমি আল্লাহর ওপর বিশ্বাস করি, আল্লাহ সেরা পরিকল্পনাকারী। গত টি-২০ বিশ্বকাপে ছিলাম না, খারাপ লেগেছে। মনে হয়েছিল- দলে থাকতে পারতাম। যদিও ওটার জন্য কোন আক্ষেপ নেই। দলের জন্য সামর্থ্য, অভিজ্ঞতা সবটা নিঙড়ে দিতে চাই।’

বাংলাদেশ আগামী ৮ জুন ভোরে শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্বকাপ যাত্রা শুরু করবে। রিয়াদের মতে, তারা চেষ্টার কমতি রাখছেন না। এবার দলের ভালো করারও সুযোগ আছে। ভক্তরা প্রত্যাশা নিয়ে খেলা দেখতে বসেন। তারা প্রত্যাশা পূরণে সর্বোচ্চ চেষ্টা করবেন।