গ্রামীণ ফোনের ‘আগামীর কৃষক, ই-কৃষক’

SHARE

gp farmerকৃষকদের তথ্য নির্ভর প্রযুক্তি সম্প্রসারণ সেবা এবং বাজার সংযোগায়ন সেবা দানের লক্ষ্যে কৃষক এবং কৃষি পণ্য ব্যবসায়ীরা কিভাবে মোবাইল ফোন এবং ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে স্বল্প সময়ে, সঠিক ও কার্যকর কৃষি সম্প্রসারণে সেবাসমূহ পেতে পারেন সে বিষয়েসচেতনতা সৃষ্টি করতে কাজ করছে মোবাইলফোন অপারেটর গ্রামীণফোন।

কৃষকদের তথ্যনির্ভর প্রযুক্তি সম্প্রসারণ সেবা এবং বাজার সংযোগায়ন সেবাদানের লক্ষে কৃষি সম্প্রসারণ অধিদফতর ও বাংলাদেশ ইনস্টিটিউট অব আইসিটি ইন ডেভেলপমেন্ট এর (বিআইআইডি) যৌথ সহযোগিতায় দেশব্যাপী ‘আগামীর কৃষক, ই-কৃষক’ কার্যক্রম পরিচালনার উদ্যোগ নেয় দেশের শীর্ষ এই মোবাইল অপারেটর।

উদ্যোগের অংশ হিসেবে কার্যক্রমে অংশ নেয়া সেরা তিন ধারণা, অগ্রসর তিন উপ-সহকারী কৃষি কর্মকর্তা এবং তিন কৃষি উদ্যোক্তা নির্বাচন করা হয়েছে। গত মঙ্গলবার কৃষিবিদ ইনস্টিটিউশনে এক অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু সেরা ই-কৃষকদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

এসময় জানানো হয়, বিআইআইডি ২০০৮ থেকে আইসিটি ক্ষেত্রে কাজ করে আসছে। এরই মধ্যে দেশের সাড়ে তিনশ উপজেলায় বিস্তৃত হয়েছে তাদের সেবা। ই-কৃষক ওয়েবসাইটের (www.ekrishok.com) মাধ্যমে আগামীর কৃষক, ই-কৃষক সেবা চলবে এবং পরবর্তী পর্যায়ে স্মার্ট ভিলেজের মাধ্যমে এ কার্যক্রমকে প্রসারিত করা হবে।

তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে গ্রামীণ যুব সমাজের কৃষি দক্ষতা ও উৎপাদনশীলতা বৃদ্ধির মাধ্যমে জীবনমানের উন্নয়নই এই কার্যক্রমের মূল লক্ষ্য ছিলো বলে জানিয়েছে গ্রামীণফোন গণমাধ্যম মুখপাত্র তালাত কামাল।