২৬ জনের দলে নেই গোলরক্ষক জিকো

SHARE

২০২৬ বিশ্বকাপ ও ২০২৭ এশিয়ান কাপ ফুটবলের বাছাই পর্বে ৫ দিনের ব্যবধানে বাংলাদেশ দল খেলবে অস্ট্রেলিয়া এবং লেবাননের বিপক্ষে।

বসুন্ধরা কিংস অ্যারেনায় ৬ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে এবং ১১ জুন কাতারের দোহায় লেবাননের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচটি খেলবে বাংলাদেশ।

এই দুটি ম্যাচকে সামনে রেখে বৃহস্পতিবার ২৬ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছেন হেড কোচ হাভিয়ের কাবরেরা। ২৬ সদস্যের এই দলে জায়গা পাননি বাংলাদেশ জাতীয় দলের হয়ে ৩১টি আন্তর্জাতিক ফুটবল ম্যাচ খেলার অভিজ্ঞতা সম্পন্ন গোলরক্ষক আনিসুর রহমান জিকো।

তার পরিবর্তে দলে নতুন মুখ মোহামেডানের গোল রক্ষক সুজন হোসেন। স্বাধীনতা কাপ, ফেডারেশন কাপ এবং প্রিমিয়ার লিগে মোহামেডানের রানার্সআপের পেছনে দারুণ কৃতিত্ব এই গোলরক্ষকের।

সৌদি আরবে অনুশীলন ক্যাম্প শেষে কারবেবার প্রাথমিক দল থেকে বাদ পড়েছেন ৬ জন। বাদ পড়াদের তালিকায় আছেন গোল রক্ষক আনিসুর রহমান জিকো, ফয়সাল আহমেদ ফাহিম, হাসান মুরাদ, জায়েদ আহমেদ, আরমান ফয়সাল ও সুমন রেজা। অন্যদিকে

চোট কাটিয়ে দলে ফিরেছেন শেখ মোরছালিন ও তারিক কাজী। দীর্ঘদিন পর দলে ফিরেছেন সুশান্ত ত্রিপুরা, রিমন হোসেন, মোহাম্মদ আবদুল্লাহ ও মেহেদী হাসান।

ইনজুরি এবং কার্ড সমস্যার কথা মাথায় রেখে ২৬ জনের দল নির্বাচন করা হয়েছে বলে এক ভিডিও বার্তায় বলেছেন বাংলাদেশ দলের হেড কোচ – ‘আমার জন্য দল নির্বাচন করাটা বেশ কঠিনই ছিল এবার। খুব অল্প সময়ের মধ্যে দল নির্বাচন করতে হয়েছে। দলে চোট সমস্যা আছে। কয়েকজন কার্ডের কারণে খেলতে পারবে না। সবকিছু সমন্বয় করেই দল নির্বাচন করেছি।’

২৬ জনের দলে আছেন যারা:

গোলকিপার: মিতুল মারমা, মেহেদী হাসান, সুজন হোসেন। ডিফেন্ডার: বিশ্বনাথ ঘোষ, রিমন হোসেন, মেহেদী হাসান, তপু বর্মণ, তারিক কাজী, রহমত মিয়া, ইসা ফয়সাল, শাকিল হোসেন, সাদ উদ্দিন, সুশান্ত ত্রিপুরা। মিডফিল্ডার: সোহেল রানা, মোহাম্মদ হৃদয়, সোহেল রানা জুনিয়র, মজিবুর রহমান, জামাল ভূঁইয়া, চন্দন রায়, সৈয়দ শাহ কাজেম কিরমানি। ফরোয়ার্ড: শেখ মোরছালিন, রাকিব হোসেন, মোহাম্মদ আবদুল্লাহ, শাহরিয়ার ইমন, রফিকুল ইসলাম, রাব্বি হোসেন রাহুল।