অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক আফিদা

SHARE

বাংলাদেশ নারী অনূর্ধ্ব-১৯ ফুটবল দলের অধিনায়ক হয়েছেন সাতক্ষীরার তারকা আফিদা খন্দকার প্রান্তি। এই খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ায় আনন্দের জোয়ার বইছে সাতক্ষীরা জেলার ক্রীড়াঙ্গনে।
সোমবার (২৯ জানুয়ারি) বাংলাদেশ ফুটবল ফেডারেশন এক সংবাদ সম্মেলনে সাফ অনূর্ধ্ব-১৯ টুর্নামেন্টের জন্য ২৩ সদস্যের দল ঘোষণা করেছে। দলের অধিনায়ক করা হয়েছে আফিদাকে।
সাতক্ষীরার সুলতানপুর গ্রামের বাসিন্দা আফিদা, খন্দকার আরিফ হাসান প্রিন্স এর ছোট কন্যা। তার বাবা একজন ক্রীড়া সংগঠক। প্রান্তি ছোটবেলা থেকেই পিতার কাছে ফুটবল অনুশীলন করতেন এবং সাতক্ষীরা জেলা দলের হয়ে বয়সভিত্তিক ফুটবলে নিয়মিত অংশগ্রহণ করেছে। ২০১৬ সালে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) নারী ফুটবল চালু করার পর পঞ্চম শ্রেণিতে ফুটবল বিভাগে ভর্তি হন আফিদা।
জাতীয় দলের নিয়মিত সদস্য আফিদা বেড় ওঠা বয়সভিত্তিক দল থেকে। শুরুটা হয় ২০১৯ সালে দেশের হয়ে ভুটানে অনুষ্ঠিত সাফ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে। প্রথমবার আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশ নিয়ে দলকে ফাইনালে তোলার ক্ষেত্রে ভূমিকা রেখেছিলেন আফিদা। ২০২১ সালে বাংলাদেশে অনুষ্ঠিত সাফ অ-১৯ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করে শ্রীলঙ্কার বিরুদ্ধে হ্যাট্রিক করেন আফিদা। টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ।