পাপনকে শ্রীনির ফোন

SHARE

paponশ্রীনিবাসনের গঠনতন্ত্রবিরোধী কাজের প্রতিবাদে আইসিসি সভাপতি পদ থেকে আ হ ম মুস্তফা কামালের সরে দাঁড়ানোয় কিছুটা জটিল পরিস্থিতিতে পড়ে গেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এর মধ্যে সবচেয়ে বড় হচ্ছে, প্রতিবেশী ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সঙ্গে সম্পর্কে টানাপড়েন। এই জের ধরে ভারতীয় ক্রিকেট দল নাকি জুনে বাংলাদেশ সফর বাতিল পর্যন্ত করতে পারে। তবে গতকাল নিজ বাসভবনে এসব শঙ্কা উড়িয়ে দিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। সংবাদমাধ্যমের সঙ্গে আলোচনার এক পর্যায়ে তিনি জানিয়েছেন, মুস্তফা কামালের সঙ্গে যার সমস্যা সেই নারায়ণস্বামী শ্রীনিবাসন তাকে ফোন করেছিলেন। ফোন করে তার কাছে বাংলাদেশ থেকে আইসিসি সভাপতি হতে ইচ্ছুকের নাম চেয়েছেন শ্রীনি। সে সঙ্গে নিশ্চিতভাবেই আরও অনেক কথা হয়েছে দু’জনের। বিসিসিআইর সঙ্গে টানাপড়েন দূর করতে শিগগিরই ভারত যাচ্ছেন পাপন। উপলক্ষ আইপিএলের উদ্বোধনী অনুষ্ঠান হলেও পাপনের মূল উদ্দেশ্য বিসিসিআইর সঙ্গে দূরত্বটা কমানো।
শ্রীনির সঙ্গে ফোনালাপের ব্যাপারে বিস্তারিত না বললেও স্পষ্ট বোঝা গেছে, ওই ফোনে অনেক অস্বস্তি কেটে গেছে পাপনের। সেটা গোপনও করেননি তিনি, ‘গত রাতের (বৃহস্পতিবার) পর থেকে আমি একটু স্বস্তিতে আছি। মনে হচ্ছে, সবকিছু আবার স্বাভাবিক হতে চলেছে। আমি এখন সবার সঙ্গে কথা বলছি। কাল আমাকে অস্ট্রেলিয়ার বোর্ড সভাপতি ফোন করেছিলেন। এর মধ্যে শ্রীনিবাসনের সঙ্গেও আমার কথা হয়েছে।’ বাংলাদেশ-ভারত কোয়ার্টার ফাইনাল ম্যাচ নিয়ে তৈরি হওয়া বিতর্ক থেকেই সমস্যার শুরু। মুস্তফা কামালের পদত্যাগের পর তা আরও জটিল আকার ধারণ করে। নাজমুল হাসান এখন সেগুলো দূর করার চেষ্টা করছেন বলে জানান, ‘আমি সবাইকে বলছি, কামাল সাহেব যা করেছেন, তা কিন্তু ভুল নয়। তার জায়গায় থাকলে আমিও হয়তো একই কাজ করতাম; কিন্তু তার পদত্যাগের জন্য আমাদের ক্রিকেটের ওপর হুমকি আসবে, এটা আমি হতে দিতে চাই না। আন্তর্জাতিকভাবে আমরা যে একটা ধাক্কা খেয়েছি, সেটা তো অস্বীকার করা যাবে না। ভারত যদি না আসে তাহলে অন্যরা নাও আসতে পারে। আম্পায়াররাও বাংলাদেশে আসতে চাইছেন না। তারা এখানে আসাটাকে হুমকি মনে করছেন। আমি এসব ঠিক করার চেষ্টা করছি।’ নাজমুল হাসানকে শ্রীনি মূলত ফোন করেছিলেন বাংলাদেশ থেকে আইসিসি সভাপতি পদের জন্য নাম চেয়ে। বিসিবি থেকে নাজমুল হাসান পাপন যে আইসিসি সভাপতি হতে ইচ্ছুক নন, সেটা গতকাল নিশ্চিত করে দিয়েছেন তিনি।
গঠনতন্ত্র পরিবর্তনের পর ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির সভাপতির পদটা আলঙ্কারিক হয়ে গেছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনের কথায়, ‘আইসিসি সভাপতির একমাত্র কাজ হলো অ্যাওয়ার্ড দেওয়া।’ এই অ্যাওয়ার্ড দেওয়ার দায়িত্ব নিতে বিসিবির সভাপতির পদ ছাড়ার কোনো ইচ্ছা নেই পাপনের। পদটি বাংলাদেশের কেউ নেবেন কি-না, তা নিয়েও সংশয় আছে তার। তবে এ আড়াই মাসের জন্য বিসিবি সভাপতি পদে থেকেও যদি আইসিসি সভাপতি হওয়া যায় তাহলে সম্ভবত আপত্তি নেই নাজমুল হাসানের। অবশ্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পদত্যাগী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে কথা বলার পরই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন তিনি।