প্রতিবন্ধীদের দেশের সম্পদ হিসেবে গড়ে তুলুন

SHARE

hasina2প্রতিবন্ধীদের সুপ্ত প্রতিভার বিকাশ ঘটানোর সুযোগ দিয়ে তাদের দেশের সম্পদ হিসেবে গড়ে তুলতে সকলের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার বিশ্ব অটিজম সচেনতা দিবসে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সমাজকল্যাণ মন্ত্রণালয় আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, প্রতিবন্ধীদের অবহেলা না করে তাদের সুপ্ত প্রতিভা বিকাশের সুযোগ করে দিতে হবে। তদের প্রতি সহানুভূতিশীল হতে হবে।

তিনি বলেন, প্রতিবন্ধীদের মা-বাবারা অনেক সময় হতাশা প্রকাশ করেন, হতাশার কোনো কারণ নেই। তাদের ভালোবাসা-স্নেহ দিয়ে দেশের সম্পদ হিসেবে গড়ে তুলুন। সমাজের সচেতন মানুষরা প্রতিবন্ধীদের এগিয়ে নেওয়ার ক্ষেত্রে দায়িত্বশীল ভূমিকা রাখুন। তারা জাতীয় সম্পদ হিসেবে গড়ে উঠবে।

প্রতিবন্ধীদের সুযোগ-সুবিধা নিশ্চিত করতে সরকার বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছে জানিয়ে সেসবের ফিরিস্তি তুলে ধরেন প্রধানমন্ত্রী। তিনি জানান, সরকার প্রতিবন্ধীদের লালন-পালনে ট্রাস্ট গঠন করেছে।

প্রধানমন্ত্রী বলেন, এদের প্রতিবন্ধী নয়, জাতীয় সম্পদ হিসেবে বিবেচনা করতে হবে। আমাদের সাধারণ ক্রীড়াবিদরা বিশ্বচ্যাম্পিয়ন হতে না পারলেও প্রতিবন্ধীরাই বিশ্বচ্যাম্পিয়ন হয়ে বিশ্বদরবারে বাংলাদেশের শির উন্নত করেছে।