ইউক্রেনকে রুখে ইউরোর মূলপর্বে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইতালি

SHARE

ইউরো ২০২৪ এর মূলপর্বে খেলতে হলে জয়ের বিকল্প ছিল না ইউক্রেনের, অন্যদিকে হার এড়ালেই টিকিট নিশ্চিত করবে ইতালি। এমন সমীকরণে মাঠে নেমে গোলশূন্য ড্র নিয়েই মাঠ ছেড়েছে দু’দল। এতে ইউরো বাছাইয়ে ‘সি’ গ্রুপে ইউক্রেনকে রুখে দিয়ে মূলপর্বের টিকিট নিশ্চিত করেছে ইতালি।
‘সি’ গ্রুপ থেকে গ্রুপ টপার হিসেবে আগেই মূলপর্বের টিকিট নিশ্চিত করেছিল ইংল্যান্ড। দ্বিতীয় দলের জন্য লড়াইয়ে ছিল ইতালি ও ইউক্রেন। শেষ ম্যাচ ড্র করায় দুদলের পয়েন্ট সমান হয়। কিন্তু গোল ব্যবধানে এগিয়ে থাকায় টিকিট নিশ্চিত হয় ইতালির।
সোমবার (২০ নভেম্বর) জার্মানির বে অ্যারেনায় অনুষ্ঠিত ম্যাচে ইউক্রেন ও ইতালির ম্যাচটি গোলশূন্য ড্র হয়। জয়ের বিকল্প না থাকায় এদিন মরিয়া হয়ে খেলে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন। বল দখলে তারা পিছিয়ে থাকলেও ৭টি শটের ৪টিই রেখেছিল গোলমুখে। বিপরীতে ৫৯ শতাংশ বল দখলে রেখে ইতালির নেয়া ১৭টি শটের ২টিই কেবল ছিল গোলমুখে।
ম্যাচ শুরুর ৫ম মিনিটে আক্রমণে যায় ইউক্রেন। মাঝমাঠ থেকে বল নিয়ে ইতালির ডি-বক্সের কাছাকাছি চলে আসেন ইউক্রেনের ভিক্টর সাইহ্যানকভ। সেখানে থেকে তার নেয়া জোরালো শট গ্লাভসবন্দী করেন ইতালির গোলরক্ষক জিয়ানলুইজি দোনারুম্মা। ম্যাচের ১৪তম মিনিটে ডি বক্সের বাইরে ইউক্রেনের মিডফিল্ডার সুদাকভের নেয়া জোরালো শট ঝাঁপিয়ে পড়ে ঠেকিয়ে দেন দোনারুম্মা। ১৬তম মিনিটে বক্সের বাইরে থেকে নেয়া ইতালিয়ান মিডফিল্ডার নিকোলো বারেল্লার জোরালো শট ঠেকিয়ে দেন ইউক্রেনের গোলরক্ষক অ্যানাতোলি ত্রুবিন।
২৯ মিনিটে সবচেয়ে সহজ সুযোগ হাতছাড়া করেন ডেভিস ফ্র্যাতেসি। সতীর্থের পাস বক্সে পেয়ে ওয়ান টু ওয়ান পজিশনে তিনি ত্রুবিনকে পরাস্ত করতে ব্যর্থ হন। ৬৫ মিনিটে মিখাইলো মাদরিক, সুদাকভদের অসতর্কতায় দারুণ সুযোগ হাতছাড়া হয় ইউক্রেনের। ডানপ্রান্ত থেকে ইউখিম কোনোপ্লিয়ার লম্বা থ্রো ছয় গজ দূরত্বে দোনারুম্মার ঠিক সামনে পড়ে লাফিয়ে ওঠে। তিনি ধরতে পারেননি। মাদরিক ও সুদাকভ বলের কাছাকাছিই থাকলেও আজ্জুরিদের রক্ষণ ফাঁকি দিয়ে তা জালে জড়াতে ব্যর্থ হন।
ম্যাচের বাকি সময়ে কোনো দলই তেমন সুযোগ তৈরি করতে পারেনি। তাই গোলশূন্য ড্রয়ে ম্যাচ শেষ হয়। ইতালির সমান ১৪ পয়েন্ট নিয়েও ছিটকে যেতে হয় ইউক্রেনকে। গোল ব্যবধানে এগিয়ে থাকার সুবাদে ইউরোর মূলপর্বের টিকিট নিশ্চিত করে আজ্জুরিরা।
এদিন ‘সি’ গ্রুপের আরেক ম্যাচে ইংল্যান্ডকে রুখে দিয়েছে অপেক্ষাকৃত দুর্বল নর্থ মেসিডোনিয়া। র‌্যাঙ্কিংয়ের ৬৬তম দলটির বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে চার নম্বরে থাকা ইংল্যান্ড।