এটাই শেষ বিশ্বকাপ : স্টার্ক

SHARE

ওয়ানডে বিশ্বকাপে তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারি বোলার মিচেল স্টার্ক। গত দুই বিশ্বকাপে বল হাতে আলো ছড়ালেও, চলতি বিশ্বকাপে নিজের কারিশমা দেখাতে পারছেন না। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেমিফাইনালের আগে স্টার্ক নিশ্চিত করেছেন, চলতি বিশ্বকাপের পর সাদা বলের ক্রিকেট চালিয়ে গেলেও আগামী বিশ্বকাপে আর দেখা যাবে না তাকে।
২০১৫, ২০১৯ বিশ্বকাপের পর ২০২৩ বিশ্বকাপেও অস্ট্রেলিয়ার বোলিং আক্রমণকে নেতৃত্ব দিচ্ছেন বাঁহাতি পেসার মিচেল স্টার্ক। গত দুই আসরে সর্বোচ্চ উইকেট শিকারি হলেও, চলতি বিশ্বকাপে তেমন ধার নেই তার বোলিংয়ে। ৩৩ বছর বয়সী এই পেসার সেমিফাইনালের আগে জানিয়ে দিলেন, এটাই তার শেষ ওয়ানডে বিশ্বকাপ। চলতি বিশ্বকাপের পর ওয়ানডে ক্রিকেট চালিয়ে গেলেও আগামী বিশ্বকাপে দেখা যাবে না তাকে।
স্টার্ক বলেন, ‘আমি এই বিশ্বকাপের পরও খেলা চালিয়ে যাওয়ার চেষ্টা করব। তবে আমার কোনো সন্দেহ নেই যে, আমি পরবর্তী বিশ্বকাপে খেলতে পারব না। এই ব্যাপারে আমার কোনো চিন্তা নেই। চার বছর একটা দীর্ঘ সময়।’
ওয়ানডে ক্রিকেটকে আগেই বিদায় বললেও, টেস্ট ক্রিকেটই হবে স্টার্কের মূল কেন্দ্রবিন্দু তাও জানিয়ে দিয়েছেন। স্টার্ক বলেন, ‘আমি সবসময় বলে এসেছি যে টেস্ট ক্রিকেট আমার কাছে সব কিছুর আগে। আমি টেস্ট ক্রিকেট ছাড়ার আগে বাকিগুলো বাদ দিবো।’
ওয়ানডে বিশ্বকাপ ইতিহাসে আপাতত ৫৯ উইকেট নিয়ে সেরা উইকেট শিকারির তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন স্টার্ক। তার আগে শুধুই দুই ক্রিকেট কিংবদন্তি মুরালিধরন (৬৮ উইকেট) এবং ম্যাকগ্রা (৭১ উইকেট)। আগামী বৃহস্পতিবার (১৬ নভেম্বর) দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় সেমিফাইনালে মাঠে নামবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।