ঘরের মাঠে ভেনেজুয়েলাকে হারাতে পারলো না ব্রাজিল

SHARE

বিশ্বকাপ বাছাইপর্বে আর্জেন্টিনার জয়ের দিনে ড্র করেই সন্তুষ্ট থাকতে হয়েছে ব্রাজিল। বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা ঘরের মাঠে প্যারাগুয়েকে ১-০ গোলে হারালেও, ব্রাজিল তাদের ঘরের মাঠে এগিয়ে থেকেও ড্র করেছে ভেনেজুয়েলার সঙ্গে। ড্র করার ল্যাটিন অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের পয়েন্ট টেবিলের শীর্ষস্থানে ওঠা হলো না ব্রাজিলের।
আজ শুক্রবার বাংলাদেশ সময় ভোরে কুইয়াবার অ্যারেনা পান্তানালে ভেনেজুয়েলাকে আতিথেয়তা দিতে নামে ব্রাজিল।
ফার্নান্দো দিনিজের অধীনে সবশেষ দুই ম্যাচ জেতা ব্রাজিল আজও দারুণভাবে শুরু করে ম্যাচ। প্রথমার্ধে দেখায় দাপট। একক আধিপত্য ছিল বল দখলে। কিন্তু ফাইনাল থার্ডে বারবার গোলমেলে ব্রাজিল গোল করতে পারেনি।
বিরতি থেকে ফিরেই অবশ্য জালের দেখা পায় ব্রাজিল। ৫২ মিনিটে নেইমার জুনিয়রের কর্নার থেকে দুর্দান্ত এক হেডে বল জালে পাঠান ব্রাজিলিয়ান ডিফেন্ডার গাব্রিয়েল মাগালেস। জাতীয় দলের হয়ে এটিই আর্সেনালে খেলা এই সেন্টারব্যাকের প্রথম গোল। লিড নেওয়ার পর ভেনেজুয়েলাকে আরও চেপে ধরে ব্রাজিল। কিন্তু শেষ দিকে পাল্টা কিছু আক্রমণে ব্রাজিল রক্ষণে ভয় ধরান অতিথি ফুটবলাররা।
তারই ধারাবাহিকতায় ৮৫ মিনিটে ম্যাচে সমতয়া ফেরায় ভেনেজুয়েলা। দুই বদলির গোলে ব্রাজিল যায় চমকে। জেফারসন সাভারিনো ক্রস থেকে আচমকা এক বাইসাইকেল কিকে গোল করে বসেন এডুয়ার্ড বেল্লো। শেষ পর্যন্ত ওই গোলই হয় ম্যাচের ফল নির্ধারক গোল।
এ ড্রয়ে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান হারানো ছাড়াও আরও একটি রেকর্ড হাতছাড়া হয়েছে ব্রাজিলের। দলটি বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে ঘরের মাঠে টানা ১৫ ম্যাচে অজেয় থাকার রেকর্ডে পড়েছে ছেঁদ।