টাইগারদের বিশ্বকাপ স্বপ্নে পানি ঢেলে দিলেন আশরাফুল

SHARE

ভারতে শুরু হয়েছে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। এবার টানা সপ্তমবারের মতো বৈশ্বিক এই আসরে অংশ নিচ্ছে বাংলাদেশ দল। ১৯৯৯ সাল থেকে শুরু করে ২০২৩- প্রতিটি বিশ্বকাপেই সরব উপস্থিতি টাইগারদের। বিশ্বমঞ্চে এখন পর্যন্ত মোট ১৪টি ম্যাচে জয় পেয়েছে টাইগাররা। তবে কেবল ২০০৩ বিশ্বকাপেই কোনো জয় নেই বাংলাদেশ দলের। তবে কোনো বিশ্বকাপেই ৩টির বেশি ম্যাচে জয়ের দেখা পায়নি লাল সবুজের প্রতিনিধিরা।

বিশ্বকাপে বাংলাদেশ দল অংশগ্রহণ করে সর্বোচ্চ সেমিফাইনাল খেলার লক্ষ্য নিয়ে। এর বেশি লক্ষ্য নির্ধারণ করারই যেন সাহস পায় না। কিন্তু যে লক্ষ্যটা নির্ধারণ করে, সেটাও অর্জন হয় না। তবে এবার আইসিসি সুপার লিগে তৃতীয় স্থানে থেকে শেষ করায় টাইগার ভক্তরাও আশায় বুক বেধেছেন। তবে বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুলের মতে, বাংলাদেশ এখনও পর্যন্ত বিশ্বকাপের সেমিফাইনাল খেলার মত যোগ্য দল হয়ে উঠতে পারেনি।

সম্প্রতি দেশের প্রথম সারির এক সংবাদমাধ্যমকে বিশ্বকাপ উপলক্ষে দেওয়া একান্ত সাক্ষাৎকারে সে ব্যাপারে বিস্তারিত ব্যাখ্যা করেছেন মোহাম্মদ আশরাফুল। জাতীয় দলের সাবেক এই অধিনায়কের বিশ্বাস, বাংলাদেশ দল ৩টা ম্যাচ জিতবে। তবে এর চেয়ে বেশি যদি জিততে পারে, সেটাই হবে পাওয়া।

আশরাফুল বলেন, এমনিতে দলটা অনেক ভাল। ব্যাটিং ও বোলিংয়ে বেশ কিছু কোয়ালিটি ও ট্যালেন্টেড প্লেয়ার আছে। তারপরও আমার মনে হয়, বিশ্বকাপের সেমিফাইনাল খেলা আর চ্যাম্পিয়ন হওয়ার মত দল হয়ে উঠিনি আমরা। কিছু কিছু জায়গা ও ক্ষেত্রে ঘাটতি রয়ে গেছে। এই কারণে, আমি অতদুর চিন্তা করছি না। তবে এমনিতে আমি আশা করবো, আমাদের দল ৩টা ম্যাচ জিতবে। এর চেয়ে বেশি যদি জিততে পারে, সেটাই হবে পাওয়া।

সেমিতে কিংবা চ্যাম্পিয়ন হওয়ার মত দল হয়ে না ওঠার পিছনের কারণ সম্পর্কে তার ভাষ্য, এখনো আমরা সাড়ে তিনশো রান বলে-কয়ে ও প্রায় সময় করতে পারি না। ৩০০ প্লাস ও সাড়ে তিনশো রান চেজ করার সামর্থ্যও খুব কম। এটা বড় মঞ্চে সফল হতে না পারার পথে অন্যতম বাঁধা এটা। আপনি যদি অনুশীলন ম্যাচগুলো দেখেন, তাহলে দেখবেন আমাদের সেই ৩০০ প্লাস বা সাড়ে ৩০০ রান মিসিং। আমরা এখনো গড়পড়তা ২৭০-এ পড়ে আছি।

বিশ্বকাপের মঞ্চে কোন ৩টি দলের সাথে জিততে পারে বাংলাদেশ? এমন প্রশ্নের জবাবে আশরাফুল বলেন, আফগানিস্তান, শ্রীলঙ্কা আর নেদারল্যান্ডসের সাথেই আমাদের জেতার চান্স বেশি বলে আমার ধারণা। এই তিনটি বাংলাদেশের মাস্ট উইন গেম অবশ্যই। বাকিদের সাথে জিততে পারটা হবে অনেক বড় অর্জন, কৃতিত্ব।