বাবরি মসজিদ মামলায় ১৯ জনকে নোটিশ

SHARE

lkadbanishবাবরি মসজিদ ষড়যন্ত্র মামলায় বর্ষীয়াণ বিজেপি নেতা এল কে আদবানিসহ ১৯ জনকে নোটিশ দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। নোটিশ দেয়া হয়েছে সিবিআইকেও। কেন তাদের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ আনা হবে না, চার সপ্তাহের মধ্যে শীর্ষ আদালতকে তা জানাতে বলা হয়েছে। আদবানি ছাড়াও নোটিশ দেওয়া হয়েছে মুরলী মনোহর যোশী, ঊমা ভারতী ও কল্যাণ সিংকে। সুন্নি ওয়াকফ বোর্ডের তরফে হাজি মোহম্মদের আনা একটি পিটিশনের প্রেক্ষাপটে মঙ্গলবার এই নোটিশ দেয় সুপ্রিম কোর্ট।

এর আগে ২০১০ সালে বাবরি মসজিদ ধ্বংস মামলায় আদবানিদের ষড়যন্ত্রের অভিযোগ থেকে মুক্তি দিয়েছিল এলাহাবাদ হাইকোর্ট। সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যেতে এক বছর সময় নেয় সিবিআই। সুন্নি ওয়াকফ বোর্ডের তরফে হাজি মোহম্মদ সুপ্রিম কোর্টে পিটিশন দায়ের করে জানান, এলাহাবাদ হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করতে ইচ্ছাকৃতভাবেই দেরি করেছে সিবিআই। একই পিটিশনে আডবানিদের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ বহাল রাখার আর্জি জানানো হয়।

এদিন প্রধান বিচারপতি এইচএল ডাট্টু ও বিচারপতি অরুণ মিশ্রের ডিভিশন বেঞ্চ মামলাটি উঠলে, অভিযুক্ত ১৯ জন ছাড়াও সিবিআইকে চার সপ্তাহ সময় দিয়ে নোটিশ দেয় সুপ্রিম কোর্ট।

১৯৯২ সালের ৬ ডিসেম্বর বাবরি মসজিদ ধ্বংসের পরে যে সাম্প্রদায়িক দাঙ্গা হয়, তাতে তাঁর বাড়ি পুড়ে গিয়েছিল বলে আদালতে দাবি করেছেন মোহাম্মদ। সেদিনের ঘটনার অপরাধীদের কঠিন শাস্তি দিতেই এই মামলায় পিটিশন দাখিল করেছেন বলে জানিয়েছেন তিনি।