২০২৪ টি-টুয়েন্টি বিশ্বকাপের ভেন্যুর নাম জানালো আইসিসি

SHARE

২০২৪ টি-টুয়েন্টি বিশ্বকাপের ভেন্যু চূড়ান্ত করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ক্রিকেটের শর্ট ফরমেটের বৈশ্বিক আসরটির জন্য যুক্তরাষ্ট্রের তিনটি ভেন্যু নির্বাচন করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। ভেন্যুগুলো হচ্ছে ডালাসের গ্র্যান্ড প্রেইরি, ফ্লোরিডার ব্রোয়ার্ড কাউন্টি ও নিউইয়র্কের নাসাউ কাউন্টি।
বুধবার আনুষ্ঠানিক বিবৃতিতে এ তথ্য জানায় আইসিসি। বিবৃতিতে বলা হয়েছে- ডালাস, ফ্লোরিডা এবং নিউইয়র্ককে ২০২৪ সালের টি-টুয়েন্টি বিশ্বকাপের তিনটি ভেন্যু শহর হিসেবে নির্বাচন করা হয়েছে।

প্রথমবারের মতো ক্রিকেটের আন্তর্জাতিক কোনো ইভেন্ট আয়োজন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। আসরে যুক্তরাষ্ট্রের সহ-আয়োজক ওয়েস্ট ইন্ডিজ।
আসন্ন টি-টুয়েন্টি বিশ্বকাপটি হবে গ্রুপ ও নকআউট পর্বে। যেখানে অংশ নিবে ২০টি দল। সর্বমোট ম্যাচ হবে ৫৫টি। ২০২৪ সালের ৪ জুন থেকে ৩০ জুন পর্যন্ত নির্ধারণ করা হয়েছে বিশ্বকাপের সূচি।
গত জুনে বিশ্বকাপের ম্যাচ আয়োজনের জন্য ভেন্যু চূড়ান্ত করতে যুক্তরাষ্ট্র সফর করে আইসিসির প্রতিনিধিদল। বেশ কয়েকটি ভেন্যু পরিদর্শন করে তিনটিকে চূড়ান্ত করে। আইসিসির প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস ভেন্যুর নাম ঘোষণা করে বলেছেন, ‘যুক্তরাষ্ট্র কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ বাজার এবং এই ভেন্যুগুলো বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া বাজারে আমাদের ছাপ রাখার সুযোগ করে দিয়েছে।’
‘আমরা তিনটি মার্কিন ভেন্যু ঘোষণা করতে পেরে আনন্দিত, যেগুলো আইসিসি টি-টুয়েন্টিবিশ্বকাপের অংশ হবে। আমরা বেশ কয়েকটি সম্ভাব্য ভেন্যু থেকে এই তিনটি বেছে নিয়েছি। যেখানে দর্শকরাও ম্যাচ উপভোগ করে আনন্দ পাবে।’

বিশ্বকাপ উপলক্ষে আইজেনহাওয়ার পার্কে একটি ৩৪ হাজার আসন বিশিষ্ট স্টেডিয়াম নির্মাণের জন্য চুক্তি করা হয়েছে। এ ছাড়া ডালাস ও ফ্লোরিডায় মডিউলার সলিউশনসের মাধ্যমে আসনসংখ্যা, মিডিয়া ও হসপিটালিটি এলাকা দ্বিগুণ করার কথা রয়েছে।
স্টেডিয়ামের অবকাঠামো তৈরির কাজ ২০২৪ সালের জানুয়ারির শেষ দিকে শুরু করে মে মাসে শেষ হবে। আইসিসি এখনো বিশ্বকাপের চূড়ান্ত সূচি ঘোষণা করেনি। তবে আগামী বছরের ৪ জুন থেকে ৩০ জুন পর্যন্ত টুর্নামেন্টের ব্যাপ্তি হতে পারে বলে জানিয়েছে ইএসপিএন ক্রিকইনফো।
অংশগ্রহণকারী ২০ দলের মধ্যে ১৫টি দল চূড়ান্ত হয়ে গেছে। দলগুলো হচ্ছে দুই আয়োজক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র, সর্বশেষ আসরের সেরা আট দল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, নেদারল্যান্ডস, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা এবং র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা বাংলাদেশ ও আফগানিস্তান। এ ছাড়া ইউরোপীয় বাছাইয়ের সেরা স্কটল্যান্ড ও আয়ারল্যান্ড এবং পূর্ব এশিয়া–প্রশান্ত অঞ্চলের বাছাইয়ের বিজয়ী পাপুয়া নিউগিনি।

বাকি পাঁচ দলের দুটি করে আসবে এশিয়া ও আফ্রিকা অঞ্চলের বাছাই থেকে, অন্যটি আমেরিকা থেকে।