ড্রোন হামলায় রাশিয়ার বহুতল ভবন ক্ষতিগ্রস্ত

SHARE

রাশিয়ার রাজধানী মস্কোর কেন্দ্রস্থলে নির্মাণাধীন একটি ভবন ড্রোন হামলা হয়েছে বলে জানিয়েছেন শহরের মেয়র সের্গেই সোবায়নিন। এসব হামলায় হতাহতের কোন তথ্য পাওয়া যায়নি। কারা এ হামলা চালিয়েছে, তা-ও পরিষ্কার নয়।
এ ঘটনার পর বুধবার মস্কোর সকল বিমানবন্দরের বিমান চলাচল বন্ধ করে রাখা হয়েছিল। রাশিয়ার রাজধানীতে ড্রোন হামলার এটি ষষ্ঠ ঘটনা বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।
রাশিয়ার কর্মকর্তারা দাবি করছেন, ড্রোন হামলা চালানোর চেষ্টা করা হলে প্রযুক্তির মাধ্যমে সেটি নিয়ন্ত্রণহীন করা হয়। পরে একটি বহুতল ভবনে সেটি বিধ্বস্ত হয়।
শহরের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে মস্কো অঞ্চলের মোযহিস্ক এবং কিমকি জেলায় আরও দুটি হামলাকারী ড্রোন ভূপাতিত করা হয়েছে বলে প্রতিরক্ষা দপ্তর জানিয়েছে।

রাশিয়ার কর্মকর্তা দাবি করেছেন, ‘এটা হচ্ছে কিয়েভের ক্ষমতাসীনদের আরেক দফা সন্ত্রাসী হামলা চালানোর চেষ্টা।’

প্রতিরক্ষা দপ্তর জানিয়েছে, যে ড্রোন দিয়ে হামলা চালানো হয়েছিল, বৈদ্যুতিক সংকেত ব্যবহার করে সেটাকে নিয়ন্ত্রণহীন করে ফেলা হয়। এরপর ওই ভবনে সেটা বিধ্বস্ত হয়ে পড়ে।
টেলিগ্রামে পোস্ট করা রাশিয়ার দৈনিক পত্রিকা ইজলেস্তিয়ার একটি ছবিতে দেখা যাচ্ছে, বিশাল একটি ভবনের সামনে ফায়ার সার্ভিস আর জরুরি সেবার অনেকগুলো গাড়ি দাঁড়িয়ে আছে। পাঁচ তলা ভবনটির কয়েকটি জানালা বিধ্বস্ত হয়েছে বলে জানা যাচ্ছে।
এ ঘটনার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বলেছেন, রাশিয়ায় ড্রোন হামলা চালানোর জন্য ওয়াশিংটন কাউকে উৎসাহিত করে না।
এর আগে মঙ্গলবার রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের সলৎসি-২ বিমান ঘাটিতে ড্রোন হামলায় রাশিয়ার একটি দূরপাল্লার বোমারু বিমান তুপোলেভ তু-২২ ধ্বংস হয়ে গেছে। সেই সময়েও আরও দুটি হামলাকারী ড্রোন ধ্বংস করে দেয় রাশিয়া।
সেই সঙ্গে ইউক্রেন সীমান্তের ব্রায়ানস্ক অঞ্চলে আরও দুটি ড্রোন ঠেকিয়ে দেয়া হয়েছে বলে রাশিয়ার সামরিক কর্মকর্তারা জানিয়েছিলেন।

কয়েক মাস ধরে ড্রোন দিয়ে প্রায় ৬৫০ কিলোমিটার দূরের মস্কোয় একাধিক হামলা চালিয়েছে কিয়েভ। জুলাই মাসে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি হুঁশিয়ারি দিয়েছিলেন যে, যুদ্ধ এখন রাশিয়ার দিকে যাচ্ছে।
এদিকে মস্কোয় বুধবারের ড্রোন হামলার আগে ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, পূর্বাঞ্চলের ইউক্রেনীয় শহর লাইমানে সারারাত ধরে রাশিয়া গোলা নিক্ষেপ করেছে। তাতে ওই এলাকায় তিনজন বয়স্ক নাগরিক নিহত হয়েছে।