তারপরও গর্বিত ম্যাককালাম

SHARE

mackcolamমার্টিন ক্রোসহ গোটা নিউজিল্যান্ডই হয়তো তৃপ্তির ঢেঁকুর তুলে ফেলেছিল ব্রেন্ডন ম্যাককালামরা সেমিফাইনাল জেতার পর। আগে ছয়বার যে এই সেমির চৌকাঠই পার হতে পারেনি কিউইরা। নিজভূমিতে শেষ চারের বাঁধা পার হওয়ায় অনেক আনন্দিত ছিল নিউজিল্যান্ড।

তাই বলে এমন নয় বিশ্বকাপ জেতার ইচ্ছা ছিল না তাদের। কিন্তু ফাইনালের মতো বড় মঞ্চে লড়াইয়ের অনভিজ্ঞতা পিছিয়ে দিয়েছে ব্ল্যাক ক্যাপসদের। ফাইনালের উত্তেজনা, চাপ উতরে যেতে পারেনি ম্যাককালাম বাহিনী। মেলবোর্নে রোববার ফাইনালে ৭ উইকেটে হেরেছে কিউইরা। রানার্সআপ হয়েই বিশ্বকাপ শেষ করলো তারা।

তবে এই অর্জনেও গর্বিত নিউজিল্যান্ড অধিনায়ক ম্যাককালাম। সন্তুষ্ট তিনি। দুঃখ নেই তাদের। যোগ্য দল হিসেবেই অস্ট্রেলিয়া জিতেছে বলে জানান ম্যাককালাম। পুরস্কার বিতরনীতে তিনি বলেন, “শুরু থেকে দুর্দান্ত ভ্রমণ ছিল এটি। আমরা অসাধারণ ক্রিকেট খেলেছি। আমরা অস্ট্রেলিয়ার দারুণ একটা দলের পেছনে দৌড়েছি, তারা একটা মানদন্ড তৈরি করেছে। মাইকেল ক্লার্ক যাচ্ছে ভালো অনুভূতি নিয়ে। জয়টা তাদের প্রাপ্য। হয়তো পরিকল্পনা অনুযায়ী খেলিনি কিন্তু ৩ উইকেটে ১৫০ রান পর্যন্ত ম্যাচে ছিলাম। তারপরও ১৮০ নিয়ে স্বপ্ন বাস্তব করার সাহস দেখাতে পারেন যদি কিছু বিষয় ঠিকঠাক হতো। একজন ক্রিকেটার হিসেবে বলতে পারি, আমরা সুযোগ পেয়েছিলাম। আমাদের বন্ধুত্ব সারাজীবন থাকবে।” বিশ্বকাপ না জিতলেও দুঃখে পুড়ছেন না ম্যাককালাম। তিনি বলেন, “ট্রফিটা পাইনি কিন্তু কোনো দুঃখ নেই, কারণ আমরা দারুণ ক্রিকেট খেলেছি। আমরা হাঁটছি মাথা উঁচু করেই। এটা আমাদের জীবনের সেরা সময়। উদ্দ্যম ও হৃদয়- এভাবে আমরা খেলাটা খেলতে চেষ্টা করি। তারপরও মনে করি আমরা গর্বিত হতে পারি টুর্নামেন্টে আমাদের অর্জন নিয়ে।”