আফগান সিরিজে তামিমের দায়িত্ব সামলাবেন লিটন

SHARE

আন্তর্জাতিক ক্রিকেট থেকে তামিম ইকবালের হঠাৎ অবসরের পর নতুন অধিনায়ক খুঁজতে হচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি)। দীর্ঘকালীন সময়ের জন্য অধিনায়ক বাছাইয়ে হয়তো কিছুদিন সময় নেবে বোর্ড, তবে এর আগে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের শেষ দুই ওয়ানডের জন্য লিটন দাসের হাতের দলের নেতৃত্ব তুলে দেওয়া হয়েছে।
রাতে রাজধানীর একটি হোটেলে বোর্ড সভার পর গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। লিটনকে এই সিরিজের দায়িত্ব দেওয়া হলেও এখনো তামিমের ফেরার আশা করছেন বোর্ড প্রধান, ‘এখন কোন স্থায়ী অধিনায়ক দিচ্ছি না।
যে ভাইস ক্যাপ্টেন আছে সেই লিটন দাস অধিনায়কত্ব করবে। ’
তবে তামিম তার সিদ্ধান্ত থেকে সরে না আসলে তখন সভায় বসে নতুন অধিনায়ক ঠিক করবে বিসিবি, ‘না করলে তখন আমরা সিদ্ধান্ত নিবো। ’
তামিমের অবসরের এমন সিদ্ধান্তে হতবাক হয়েছেন জানিয়ে পাপন বলেন, ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত খেলার কথা তাকে বলেছিলেন তামিম, ‘আমার পক্ষে বোঝা সম্ভব ছিল না এমন সিদ্ধান্ত আসছে। ও আমাকে বলেছে নেক্সট চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত খেলতে চায়, বিশ্বকাপ পর্যন্ত তো অবশ্যই। আমরা তো তাকেই অধিনায়ক বানিয়েছি, আমাদের তো ভিন্ন কিছু ভাবার কারণ নাই। বিশ্বকাপ সামনে ও খেলবে না, অন্য কিছু ভাবার কারণ ছিল না। ‘
উল্লেখ্য, বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রামের একটি হোটেলে সংবাদ সম্মেলন করে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন তামিম। এই ঘোষণার পর তামিমের সঙ্গে অনেক চেষ্টা করেও যোগাযোগ করতে পারেননি বোর্ড প্রধান। পরে বাংলাদেশ দলের ম্যানেজার ও তামিমের বড় ভাই নাফীস ইকবালের কাছে বার্তা পাঠিয়ে অন্তত আফগানিস্তান সিরিজ খেলার আহবান করেন তিনি। যদিও তাতে কোনো সাড়া মেলেনি।