বিপিএলসহ ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে অংশগ্রহণের সুযোগ পেতে যাচ্ছে কোহলিরা!

SHARE

প্রতিনিয়তই জনপ্রিয় হয়ে উঠছে ফ্র্যাঞ্চাইজি লিগগুলো। ক্রিকেট খেলুড়ে প্রায় সব দেশের ফ্র্যাঞ্চাইজি লিগ থাকলেও সেগুলোতে অংশগ্রহণের সুযোগ পান না ভারতীয় ক্রিকেটাররা। একমাত্র আইপিএলেই তারা অংশ নিয়ে থাকেন। এবার নতুন এক পরিবর্তন আনতে যাচ্ছে বিসিসিআই, যার ফলে বিপিএলসহ বিশ্বের সকল ফ্র্যাঞ্চাইজি লিগে অংশগ্রহণের সুযোগ পাবেন ভারতীয় ক্রিকেটাররা।
বিশ্বের সকল ফ্র্যাঞ্চাইজি লিগে ভারত ব্যতীত সকল দেশের ক্রিকেটাররা অংশ নিতে পারলেও আইপিএল ছাড়া বিদেশের লিগে খেলতে দেখা যায় না ভারতীয় ক্রিকেটারদের। এমনকি অবসর নেওয়ার পরেও রোহিত-কোহলিদের বিদেশের লিগে খেলার বিষয়ে নিষেধাজ্ঞা রয়েছে। বিদেশের লিগের চাপে যাতে ঘরোয়া ক্রিকেটের ক্রিকেটাররা হঠাৎ অবসর নিয়ে না নেয় সেজন্য নতুন করে ভাবছে বিসিসিআই।
বর্তমানে বিসিসিআইয়ের যে নিয়ম রয়েছে তাতে করে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও একজন ক্রিকেটার বিদেশি টি-টোয়েন্টি লিগে খেলতে পারেন না। আন্তর্জাতিক ক্রিকেটের পাশাপাশি বিদেশের লিগে খেলতে হলে আইপিএল থেকেও অবসর নিতে হয়।
বিসিসিআইয়ের একটি সূত্র জানিয়েছে, জাতীয় দল থেকে অবসরের পর ভারতীয় ক্রিকেটাররা ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার অনুমতি পেতে পারেন, বিষয়টি নিয়ে পর্যালোচনা চলছে। আগামী ৭ জুলাই বিসিসিআইয়ের অ্যাপেক্স কাউন্সিলের সভা রয়েছে। সেই সভাতে এই বিষয়ে পর্যালোচনা হতে পারে। আর এটি বাস্তবায়ন হলে জাতীয় দল থেকে অবসরের পর যে কোনো ফ্র্যাঞ্চাইজি লিগে অংশ নিতে পারবেন ভারতীয় ক্রিকেটাররা।